• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৩৪


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ০৩:৩১ পিএম
সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৩৪
ছবি: সংগৃহীত

সিরিয়ার ইদলিবে রুশ বাহিনীর বিমান হামলায় ৩৪ জন বিদ্রোহী নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৬০ জনের বেশি। সোমবার (১৩ নভেম্বর) রাশিয়ান বার্তা সংস্থা ইনটারফ্যাক্সের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানায়।

সিরিয়ায় অবস্থিত রুশ সমন্বয় কেন্দ্রের উপপ্রধান ভাদিম কুলিত বলেন, “ইদলিবে সিরিয়ার সরকারি সেনাদের ওপর বন্দুক হামলা করা অবৈধ সশস্ত্রগোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে রাশিয়ার বিমানবাহিনী সেখানে হামলা চালিয়েছে।”

ভাদিম কুলিত দাবি করেন, ২৪ ঘণ্টায় সিরিয়ার সেনাবাহিনীর অবস্থান লক্ষ্য করে সাতবার হামলা করে সশস্ত্র গোষ্ঠীটি। তবে ইন্টারফ্যাক্সের প্রতিবেদনটির সত্যতা সঠিকভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত বেসামরিক এলাকাগুলোয় নির্বিচারে হামলা চালানোর খবর অস্বীকার করে, ইদলিব ও আলোপ্পোর সরকারনিয়ন্ত্রিত এলাকাগুলোয় হামলার দায় বিদ্রোহীদের ওপর দিয়েছে সিরিয়ার সেনারা।

বিরোধীরা বলেছেন, বিশ্বের মনোযোগ এখন গাজার সংঘাতের দিকে। মস্কো ও দামেস্ক এর সুযোগ নিচ্ছে এবং উত্তেজনা ছড়াচ্ছে।

ভাদিম কুলিত বলেন, “যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট সিরিয়ার আকাশসীমা লঙ্ঘন করেছে বলে রাশিয়া বারবার অভিযোগ করছে।” তিনি আরও বলেন, “রুশ পক্ষের সঙ্গে সমন্বয় না করেই বেশ কিছু বিমান ও ড্রোন ওড়ানো হচ্ছে।”

এর আগে রয়টার্সকে একটি সূত্র জানায়, সিরিয়ায় ইরানের সঙ্গে সংযুক্ত গোষ্ঠীগুলোর বিরুদ্ধে দুই দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

Link copied!