• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জ্বিলকদ ১৪৪৫

কিয়েভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ নিহত ৩


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১, ২০২৩, ১১:৫৭ এএম
কিয়েভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ নিহত ৩

ইউক্রেনের রাজধানী কিয়েভে আবারও বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের কর্মকর্তারা জানান, বুধবার দিবাগত রাতে হামলায় দুই শিশুসহ তিনজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অন্তত ১৪ জন।

বৃহস্পতিবার (১ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। রাতের আঁধারে কিয়েভে নতুন করে চালানো ক্ষেপণাস্ত্র হামলায় দুই শিশু ও একজন প্রাপ্তবয়স্ক মারা গেছে। সর্বশেষ এই হামলা কিয়েভের পূর্বাঞ্চলীয় ডেসনিয়ানস্কি এবং ডিনিপ্রোভস্কি এলাকায় হয়েছে।

বৃহস্পতিবার সকালে বেশ কয়েকটি টেলিগ্রাম পোস্টে কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, শহরে ‘একটি সিরিজ বিস্ফোরণ’ ঘটেছে। উদ্ধারকারীরা কাজ করছে।  হামলায় ১৪ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ৯ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

ইউক্রেনের পাল্টা আক্রমণের আগেই কিয়েভ এবং অন্যান্য শহরগুলোতে রুশ আক্রমণ আরও তীব্র হয়ে উঠেছে। নতুন এই হামলায় শহরের পূর্ব ডেসনিয়ানস্কি জেলায় নতুন হতাহতের খবর পাওয়া গেছে।

বিশ্লেষকরা বলছেন, কিয়েভের দীর্ঘ-প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে ধ্বংস ও ক্ষতিগ্রস্ত করতে চাইছে রুশ সামরিক বাহিনী।

এর আগে রোববার রাতের আঁধারে কিয়েভে হামলা চালিয়েছিল রাশিয়া। ওই হামলাকে যুদ্ধ শুরুর পর থেকে কিয়েভে রাশিয়ার সবচেয়ে বড় ড্রোন হামলা বলে মনে করা হচ্ছে। ব্যাপক ওই হামলায় একজন নিহত ও আরও কয়েকজন আহত হন। এ ছাড়া একই দিন কিয়েভের ওপর ৩৬টি ড্রোন ভূপাতিত করা হয় বলেও দাবি করে ইউক্রেনীয় কর্তৃপক্ষ।

রাশিয়া সম্প্রতি কিয়েভের ওপর আক্রমণ ব্যাপকভাবে বাড়িয়েছে। সাম্প্রতিক এসব হামলায় রাশিয়া তথাকথিত কামিকাজে ড্রোনের পাশাপাশি ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও ব্যবহার করছে। চলতি সপ্তাহের মধ্যে এটি ছিল চতুর্থ আক্রমণ এবং মে মাসের মধ্যে ১৭তম। একটি বাদে বাকি সব হামলাই রাতে সংঘটিত হয়েছে।

Link copied!