• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

রাশিয়ায় ইউক্রেনের পাল্টা হামলায় নিহত ২১


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২৩, ০৯:৪৭ এএম
রাশিয়ায় ইউক্রেনের পাল্টা হামলায় নিহত ২১
বেলগোরোদে ইউক্রেনীয় বাহিনীর আক্রমণের পর গাড়ির আগুন নেভানোর একটি মুহূর্ত। ছবি : রয়টার্স

রাশিয়ায় পাল্টা হামলা চালিয়েছে ইউক্রেন। এতে রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চল বেলগোরোদে তিন শিশুসহ ২১ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ১১১ জন।

রোববার (৩১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

রুশ সংবাদমাধ্যম কমার্স্যান্ট রাশিয়ান তদন্ত কমিটির ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে জানায়, ইউক্রেনের খারকিভ অঞ্চল থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এ হামলার ঘটনায় কিয়েভ থেকে তাৎক্ষণিকভাবে কোনো আনুষ্ঠানিক মন্তব্য পাওয়া যায়নি।

ইউক্রেনের সংবাদমাধ্যম আরবিসি-ইউক্রেন অজ্ঞাতনামা সূত্রের উদ্ধৃতি দিয়ে জানায়, সম্প্রতি ইউক্রেনীয় শহরগুলোতে ব্যাপক রাশিয়ান বোমা হামলার প্রতিক্রিয়া হিসেবে বেলগোরোদে সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইউক্রেনের সেনারা।

এর আগে শুক্রবার (২৯ ডিসেম্বর) ইউক্রেনের লুহানস্ক, সুমি এবং খারকিভ অঞ্চলে রাশিয়া ভয়াবহ হামলা চালায়। ওই হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ জনে। এছাড়া একটি মাতৃত্বকালীন হাসপাতাল, অ্যাপার্টমেন্ট ব্লক এবং বেশ কিছু স্কুলও ওই হামলায় ক্ষতিগ্রস্ত হয়। এই হামলার প্রতিশোধ নিতেই রাশিয়ার বেলগোরোদে হামলা চালিয়েছে ইউক্রেন।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত ইউক্রেনের বিভিন্ন অঞ্চল লক্ষ্য করে অন্তত ১০০টি শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছোড়ে রাশিয়া। এর একদিন পরই রাশিয়ার ভেতরও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইউক্রেন। রুশ বাহিনীর চালানো ওই শক্তিশালী হামলায় অন্তত ৪০ ইউক্রেনীয় নিহত হয়েছেন।

ইউক্রেনের লুহানস্ক, সামি এবং খারকিভ অঞ্চলের পাশে রাশিয়ার বেলগোরোদ অঞ্চলটি অবস্থিত। বেলেগোরোদের সঙ্গে লাগোয়া ইউক্রেনীয় ওই অঞ্চলগুলোতে এর আগে একাধিকবার ভয়াবহ হামলা চালিয়েছে রুশ বাহিনী।

বেলগোরোদ রাশিয়ার রাজধানী মস্কো থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থিত। অঞ্চলটি ইউক্রেনের কাছে হওয়ায় এই অঞ্চলটিকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছে রাশিয়া।

Link copied!