• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

সোমালিয়ায় জঙ্গি হামলায় শান্তিরক্ষী মিশনের ১৩৭ সেনা নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৭, ২০২৩, ১২:৪৪ পিএম
সোমালিয়ায় জঙ্গি হামলায়  শান্তিরক্ষী মিশনের ১৩৭ সেনা নিহত

সোমালিয়ায় আল শাবাব জঙ্গিরা আফ্রিকান ইউনিয়ন শান্তিরক্ষী মিশনের উগান্ডার সেনাবাহিনীর একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। এতে ১৩৭ জন সেনা নিহত হয়েছেন। সেনাবাহিনীর একজন ক্যাপ্টেন জানিয়েছেন, এতে উভয় পক্ষেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

শনিবার (২৭ মে) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, আফ্রিকান শান্তিরক্ষীদের ঘাঁটিতে আল শাবাব হামলা চালালে এ হতাহতের ঘটনা ঘটে।

আল শাবাব ২০০৬ সাল থেকে হর্ন অব আফ্রিকার এই দেশটিতে পশ্চিমা সরকারকে উৎখাতকে এবং ইসলামি শরিয়াহ অনুযায়ী নিজস্ব শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে লড়াই করছে।

সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বুলামারেতে আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশন ইন সোমালিয়ার (এটিএমআইএস) ঘাঁটিতে জঙ্গিরা হামলা চালায়। এটিএমআইএস আল শাবাবের সঙ্গে লড়াইয়ে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারকে সহায়তা করছে।

আল শাবাব এক বিবৃতিতে বলেছে যে তারা আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে এবং ঘাঁটিতে ১৩৭ সেনাকে হত্যা করেছে।

হতাহতের তথ্য তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা সম্ভব হয়নি। উগান্ডার পিপলস ডিফেন্স ফোর্সের (ইউপিডিএফ) সহকারী মুখপাত্র ডিও আকিকি বলেছেন, “শুক্রবার সকালে আমাদের ঘাঁটিতে আল শাবাবের জঙ্গিরা হামলা চালায়।”

পরে এক বিবৃতিতে এটিএমআইএস জানিয়েছে, আল শাবাব গাড়ি ও আত্মঘাতী বোমা হামলাকারী ব্যবহার করে ঘাঁটিটিতে হামলা চালিয়েছে। মিশন ও এর মিত্রদের বাহিনীগুলো বিমান থেকে পাল্টা হামলা চালিয়ে পলায়নরত জঙ্গিদের অস্ত্রশস্ত্র ধ্বংস করে দেয়। যদিও হতাহতের বিষয়ে তারা কিছু জানায়নি।

বুলামারেতে সোমালি সামরিক বাহিনীর আক্রান্ত এ ঘাঁটিটির সংলগ্ন এলাকায় আল শাবাবের শক্তিশালী অবস্থান আছে বলে নিম্ন শাবেলে অঞ্চল থেকে রয়টার্সকে জানিয়েছেন আবদুল্লাহ নামের এক সোমালি ক্যাপ্টেন। তিনি বলেন, হামলার পর কয়েক ঘণ্টা ধরে তীব্র লড়াই হয়েছে। আল শাবাবসহ সব পক্ষেই ব্যাপক হতাহত হয়েছে।

বুলামারের বাসিন্দারা জানিয়েছেন, তীব্র বিস্ফোরণ ও ব্যাপক গোলাগুলির শব্দে তাদের ঘুম ভেঙে যায়। কতজন মারা গেছে, তা তারা জানাতে পারেছেন না।

Link copied!