• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

সুদানে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ১৫


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১, ০২:৩৭ পিএম
সুদানে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ১৫

সুদানে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। স্থানীয় চিকিৎসকদের বরাতে এই খবর জানিয়েছে রয়টার্স।

প্রায় এক মাস ধরে সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ করছে সুদানের সাধারণ মানুষ। এর মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ হয় স্থানীয় সময় বুধবার।

এদিন সুদানের হাজার হাজার মানুষ সেনাবাহিনীর বিরুদ্ধে অবস্থান জানাতে রাজপথে নেমে আসে। বিক্ষোভকারীরা, রাজধানী খার্তুম ছাড়াও বাহরি ও ওমদুরমান শহরে মিছিল বের করে।

বিক্ষোভকারীরা ২৫ অক্টোবরের অভ্যুত্থানে জড়িতদের বিচার ও বেসামরিক কর্তৃপক্ষের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবি জানায়। এ সময় নিরাপত্তা বাহিনী তিন শহরেই বিক্ষোভ ঠেকাতে গুলি ও কাঁদানে গ্যাস ব্যবহার করে।

এছাড়া শহরে মোবাইল নেটওয়ার্ক বিচ্ছিন্ন করে রাখা হয়েছে বলেও জানায় প্রত্যক্ষদর্শীরা। রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষে কয়েকজন আহত হয়েছেন।

সামরিক বাহিনীর বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন এলাকায় তাজা গুলি ব্যবহারের অভিযোগ করেছেন আন্দোলনকারীরা। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। সংঘর্ষের কারণে সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়।

Link copied!