• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে মৃত্যু ৪ হাজার ছাড়িয়েছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২২, ২০২১, ১০:৪৭ এএম
ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে মৃত্যু ৪ হাজার ছাড়িয়েছে

করোনাভাইরাসে বিপর্যস্ত ভারত। এই মহামারির মধ্যে যুক্ত হয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। প্রাণঘাতী এ রোগে সংক্রমিত হয়ে দেশটিতে ৪ হাজার ৩০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। 

বুধবার (২১ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভারতে এখন পর্যন্ত ৪৫ হাজার ৩৭৪ জনের শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। করোনার পাশাপাশি ভারতে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণজনিত মহামারি ঘোষণা করা হয়েছে।

ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস একটি বিরল সংক্রমণ। মিউকর নামে একটি ছত্রাকের সংস্পর্শে এলে এই সংক্রমণ হয়। সাধারণত মাটি, গাছপালা, পচনশীল ফল ও শাকসবজিতে এই ছত্রাক দেখা যায়। 

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এআইআইএমএস) জানিয়েছে, মিউকরমাইকোসিস মুখে আক্রমণ করতে পারে। নাক, চোখ ও মস্তিষ্কে এর সংক্রমণ ঘটতে পারে। এ সংক্রমণে সাইনাসের ব্যথা, এক নাক বন্ধ হয়ে যাওয়া, মাথার এক পাশে ব্যথা, ফুলে যাওয়া, দাঁতে ব্যথাসহ নানা উপসর্গ দেখা দেয়। সংক্রমণে রোগী দৃষ্টিশক্তি হারাতে পারেন। চিকিৎসকেরা জানান, ব্ল্যাক ফাঙ্গাসের বিরুদ্ধে লড়তে একমাত্র চিকিৎসা ছত্রাক–প্রতিরোধী ইনজেকশন।

ভারতের রাজধানী দিল্লি ছাড়াও তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাট, কর্ণাটক, ঝাড়খন্ডসহ ভারতের কয়েকটি রাজ্যে প্রাণঘাতী ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ছড়িয়েছে। এর মধ্যে মহারাষ্ট্র ও গুজরাটে মিউকরমাইকোসিসে সংক্রমিত হয়ে ১ হাজার ৭৮৫ জনের মৃত্যু হয়েছে।

Link copied!