• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

ফিল্মি কায়দায় ইসরায়েলের কারাগার থেকে পালালেন ফিলিস্তিনিরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২১, ০৮:৪১ পিএম
ফিল্মি কায়দায় ইসরায়েলের কারাগার থেকে পালালেন ফিলিস্তিনিরা

দ্য শশাংক রিডেম্পশন আর প্রিজন ব্রেকের মত হলিউড সিনেমা আর সিরিয়ালে হরহামেশাই কারাগার থেকে পালাতে দেখা যায় কয়েদীদের। তবে বাস্তবে এমন অভিনব কায়দায় জেল থেকে পালানোর ঘটনা বিরল।

তবে সিনেমার গল্পকেও হার মানিয়েছেন ছয় ফিলিস্তিনি বন্দী। সুড়ঙ্গ খুঁড়ে ইসরায়েলের বিখ্যাত কারাগার থেকে পালিয়েছেন তারা। বিবিস জানায়, সবচেয়ে সুরক্ষিত এই কারাগার থেকে বন্দী পালিয়ে যাবার ঘটনায় ব্যাপক অভিযান শুরু করেছে কর্তৃপক্ষ।

পশ্চিম তীরের জেনিন শহরে কাছে অবস্থিত গিলবোয়া কারাগারটি কঠোর সুরক্ষা ব্যবস্থার জন্য ‘দ্য সেইফ’ বা সিন্দুক নামেও পরিচিত। সোমবার ভোররাতে আটক ফিলিস্তিনিরা কারাগারের বাথরুমে গর্ত খুঁড়ে তৈরি করা সুড়ঙ্গ দিয়ে ঢুকে জেলের বাইরের মাটির রাস্তা দিয়ে বের হয়ে যান তারা।

গত কয়েক মাস ধরেই ঐ সুড়ঙ্গটি খোঁড়া হয়েছে বলে ধারনা করা হচ্ছে। বন্দীদের মধ্যে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠনের এক সাবেক নেতাসহ পাঁচ কর্মী রয়েছেন। হত্যাচেষ্টাসহ বিভিন্ন মামলায় তাদের যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছিলেন।

ইসরায়েলিরা এ ঘটনাকে “বড় ধরনের গোয়েন্দা ব্যর্থতা” বলে অভিহিত করলেও ফিলিস্তিনিরা একে “বীরোচিত কীর্তি” বলে স্বাগত জানিয়েছেন। পলাতক আসামীদের ধরতে অভিযান শুরু করেছে ইসরায়েলি পুলিশ ও সেনাবাহিনী।

সোমবার স্থানীয় কৃষকরা কারাগারের কাছে শস্যক্ষেতের মধ্যে দিয়ে সন্দেহজন কয়েকজনকে দৌড়াতে দেখে কর্তৃপক্ষকে সতর্ক করেন। পরে কর্মকর্তারা কারাবন্দীদের গুণে দেখেন আটক ছয় ব্যক্তি উধাও।

Link copied!