• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

জার্মানিতে আতঙ্ক ছড়াচ্ছে বিশ্বযুদ্ধের পরিত্যক্ত বোমা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১, ০৯:০০ এএম
জার্মানিতে আতঙ্ক ছড়াচ্ছে বিশ্বযুদ্ধের পরিত্যক্ত বোমা

জার্মানির মিউনিখে একটি ব্যস্ততম রেলস্টেশনের কাছে বোমা বিস্ফোরণে অন্তত চারজন আহত হয়েছে। সিএনএন জানায়, বুধবার (১ ডিসেম্বর) ডোনারসবার্গারব্রুয়েক স্টেশনের কাছে নির্মাণ প্রকল্পের ভেতর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পরিত্যক্ত এই বোমার বিস্ফোরণ হয়।

পুলিশ জানায়, আহত চারজনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। তবে এলাকাটিতে আর কোনো বিস্ফোরণের আশঙ্কা না থাকায় আবারও স্টেশনে ট্রেন চলাচল শুরু হয়েছে।

বোমাটির ধরন বা ভয়াবহতা সম্পর্কে আর কোনো তথ্য পাওয়া যায়নি। রয়টার্স জানায়, জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার অব্যবহৃত ও পরিত্যক্ত অস্ত্র বা বোমা পাওয়া অস্বাভাবিক ব্যাপার নয়।

যুদ্ধ শেষ হওয়ার ৭০ বছরের বেশি সময় পরেও দেশটিতে প্রায়ই এসব বোমার বিস্ফোরণ হচ্ছে। প্রায়ই অনেক শহরে আতঙ্ক ছড়ায় এসব বিস্ফোরক।

প্রতিবছর দেশে প্রায় দুই হাজার টন সক্রিয় বোমা ও যুদ্ধাস্ত্র পাওয়া যায়। সরকারি অনুসন্ধান অনুসারে, জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রায় ১৫ শতাংশ বোমা অবিস্ফোরিত রয়েছে।

কোথাও কোথাও মাটির ৬ মিটার বা মাত্র ২০ ফুট গভীরেও চাপা পড়ে আছে সতেজ বিস্ফোরক। ফলে অনেক নির্মাণ প্রকল্পেই খননকাজের সময় বিস্ফোরণ ও হতাহতের ঘটনা ঘটে।

২০১৯ সালের জুন মাসে জার্মানির গোটা আহলবাখ অঞ্চল একটি ভুট্টাক্ষেতে শক্তিশালী বোমার বিস্ফোরণে কেঁপে ওঠে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অক্ষশক্তির দেশ জার্মানিতে মিত্রশক্তি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র প্রায় ১৫ লাখ টন বোমা ফেলে। এই যুদ্ধে দেশটির প্রায় ছয় লাখ মানুষ নিহত হন।

Link copied!