• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
সংরক্ষিত আসন

শেষ পর্যন্ত কে কে চূড়ান্ত মনোনয়ন পাচ্ছেন


মো. বাবুল
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০৩:৪১ পিএম
শেষ পর্যন্ত কে কে চূড়ান্ত মনোনয়ন পাচ্ছেন
লাকী ইনাম, তারিন জাহান, সুবর্ণা মুস্তাফা, রোকেয়া প্রাচী, শমী কায়সার। ছবি : কোলাজ

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া হয়ে উঠেছেন শোবিজ তারকারা। সে দৌড়ে অনেক তারকাশিল্পী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। গত জাতীয় সংসদ নির্বাচনে সাংস্কৃতিক অঙ্গনের বেশ কয়েকজন শিল্পী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এর মধ্যে কেউ সংসদ সদস্য হয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সম্প্রতি সংরক্ষিত নারী আসনেও শিল্পীদের মনোনয়নপত্র কেনার ক্ষেত্রে বেশ আগ্রহ দেখা গেছে। তাদের মধ্যে সুজাতা বেগম, লাকী ইনাম মতো বরেণ্য শিল্পীরা যেমন আছেন, তেমনি আছেন এ প্রজন্মের সোহানা সাবা, ঊর্মিলা শ্রাবন্তী কর কিংবা মাহিয়া মাহি, নুসরাত ফারিয়ার মতো তারকারা। তবে শেষ পর্যন্ত কে বা কারা সংরক্ষিত আসনে চূড়ান্ত মনোনয়ন পাবেন, তা জানতে বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

অপু বিশ্বাস, নিপুণ আক্তার, সোহানা সাবা, শাহানূর ও উর্মিলা শ্রাবন্তী কর। ছবি: কোলাজ

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের পক্ষে সংরক্ষিত নারী আসনে সাংস্কৃতিক অঙ্গন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সুজাতা বেগম, লাকী ইনাম, সুবর্ণা মুস্তাফা, শমী কায়সার, রোকেয়া প্রাচী, তারিন জাহান, শিমলা, মেহের আফরোজ শাওন, তানভীন সুইটি, অপু বিশ্বাস, নিপুণ আক্তার, শামীমা তুষ্টি, শাহনুর, ঊর্মিলা শ্রাবন্তী কর, সোহানা সাবা, নুসরাত ফারিয়া, মাহিয়া মাহি ও সংগীতশিল্পী ইভা।

সুবর্ণা মুস্তাফা একাদশ জাতীয় সংসদে নারী সংসদ সদস্যের দায়িত্ব পালন করেছিলেন। এবারও তিনি সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

জানা গেছে, গত সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসন থেকে লাকী ইনামের সংসদ সদস্য হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু সে বার তিনি সুযোগ পাননি। তাই এবার তার সম্ভাবনাটা খুব একটা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আওয়ামী লীগের নীতিনির্ধারক সূত্রে জানা গেছে, সাংস্কৃতিক অঙ্গনের একাধিক ব্যক্তি মনোনয়ন পেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। সে ক্ষেত্রে শমী কায়সার ও তারিন জাহানের নাম আলোচনায় আছে। লেখক ও সাহিত্যিকদের মধ্যে বিশিষ্ট সাহিত্যিক সেলিনা হোসেনের নাম আলোচনায় আছে। তবে যে যা–ই ধারণা করুক না কেন, চূড়ান্ত ফল জানার আগে অনেক হিসাব–নিকাশ বদলেও যেতে পারে।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

Link copied!