• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘কাজের মেয়ে’ নিয়ে যা বললেন ভাবনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৪, ০৩:৪৪ পিএম
‘কাজের মেয়ে’ নিয়ে যা বললেন ভাবনা
আশনা হাবিব ভাবনা। ছবি: ফেসবুক থেকে

‘উপন্যাস আমি লিখছি, লেখা চলছে। আমার প্রত্যেকটা উপন্যাসে একটা প্রশ্নের উদ্রেক ঘটাই এবং এই প্রশ্ন সমাজের উদ্দেশে ছুড়ে দিতে চাই। কাজের মেয়ে নামটা আমার জন্য চ্যালেঞ্জ ছিল, প্রকাশকরা বারবার এটা নাম পরিবর্তন করতে বলেছিলেন। কাজের মেয়ে শব্দ নিয়ে মানুষের যে আপত্তি, এটাই আমার প্রতিবাদ। 

কাজের মেয়েকে যেভাবে আমরা উপেক্ষা করি, এই শব্দটাকে আমরা যেভাবে উপেক্ষা করি, এটাতেই আমার সমস্যা। আমার কাছে কাজের মেয়ে মানে যে মানুষটা আসলে অনেক কাজের, কেন আমরা এটাকে নেতিবাচকভাবে দেখি, এ কারণেই এই নাম আমি ব্যবহার করেছি। এই উপন্যাসে আমি সমাজের বিভিন্ন দিক তুলে আনার চেষ্টা করেছি, যখন পাঠকরা পড়বেন তখন বুঝতে পারবে আমি কী বলতে চাচ্ছি।’

আসছে বইমেলায় নতুন বই ‘কাজের মেয়ে’ নিয়ে হাজির হতে যাচ্ছেন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। বিষয়টি অভিনেত্রী নিজেই জানিয়েছেন। উপন্যাসটি প্রকাশ হবে কিংবদন্তী পাবলিকেশন থেকে। বইটির প্রচ্ছদ করেছেন আসাদুজ্জামান সোহেল।

এদিকে, ভাবনা ‘এক্সকিউজ মি’ নামের নতুন সিনেমায় কাজ করেছেন। এটি নির্মাণ করতে যাচ্ছেন নাট্য নির্মাতা রায়হান খান। যেখানে ভাবনার বিপরীতে দেখা যাবে জিয়াউল রোশানকে।

এছাড়াও বাবা নির্মাতা হাবিবুল ইসলাম হাবিবের ‘যাপিত জীবন’ সিনেমার কাজ শেষ করেছেন তিনি। এটি নির্মিত হচ্ছে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের আলেচিত উপন্যাস অবলম্বনে।  

লেখালেখি ছাড়াও অভিনয়, নাচ, ছবি আঁকা নিয়েও ব্যস্ততা ভাবনার। ইতোমধ্যেই ‘ভয়ংকর সুন্দর’ সিনেমার নায়িকার লেখা বেশ কয়েকটি বই প্রকাশ হয়েছে। এগুলো হলো উপন্যাস ‘গুলনেহার’, ‘তারা’, ‘গোলাপী জমিন’ এবং কবিতার বই ‘রাস্তার ধারের গাছটির কোনো ধর্ম ছিল না’ ইত্যাদি।

Link copied!