• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

থিয়েটার গণমানুষ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ১০:৩৯ এএম
থিয়েটার গণমানুষ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে

থিয়েটার গণমানুষ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বর্ষীয়ান ইংলিশ অভিনেতা স্যার ডেরেক জ্যাকবি। তার দাবি, টিকিটের মূল্য বৃদ্ধির কারণে এমনটি ঘটছে।

সারা বিশ্বেই মঞ্চনাটকের টিকিটের দাম বাড়ছে। বিশেষ করে কোভিড মহামারি পরবর্তী সময়ে এই মূল্য আরও বেড়েছে। ইংল্যান্ডে বিভিন্ন থিয়েটারে টিকিটের দাম প্রায় ২১ শতাংশ পর্যন্ত বেড়েছে। এ নিয়ে কথা বলতে গিয়ে স্যার ডেরেক জ্যাকবি ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানকে ২ এপ্রিল দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, নাটকের টিকিটের দাম এখন সাধারণ মানুষের নাগালের বাইরে।    

৮৪ বছর বয়সী এই অভিনয়শিল্পী বলেন, “টিকিটের উচ্চমূল্য থিয়েটারকে ‘অভিজাতদের শিল্পে’ পরিণত করছে। আমি যখন অভিনয় শুরু করি, তখন নাটকের টিকিট অনেক সহজলভ্য ছিল। কিন্তু এখন তা সাধারণ মানুষের নাগালের বাইরে।”

স্যার ডেরেক জ্যাকবি বলেন, “একটি কথা প্রচলিত হয়েছে যে, মানুষের জীবন-যাপনের খরচ বৃদ্ধির কারণেই টিকিটের মূল্য বৃদ্ধি পেয়েছে। না হলে থিয়েটারের অস্তিত্ব হুমকির সম্মুখীন হবে। কিন্তু আমি বলব, টিকিটের মূল্য বৃদ্ধির কারণে থিয়েটার আরও বেশি অস্তিত্ব সংকটের সম্মুখীন হচ্ছে। কেননা এতে থিয়েটার গণমানুষ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে।”

তিনি বলেন, “আমি কোনো অর্থনীতিবিদ নই। আমি জানি না এই সময়ে অর্থ ছাড়া কীভাবে মঞ্চনাটক অস্তিত্ব রক্ষা করবে। কিন্তু প্রেক্ষাগৃহে সিট ফাঁকা রেখে থিয়েটার কখনোই অস্তিত্ব ধরে রাখতে পারবে না। আমাদের ভিন্ন উপায়ে ভাবতে হবে।”

Link copied!