• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

শহীদ বুদ্ধিজীবী দিবসে বিশেষ আয়োজন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ০৫:৫০ পিএম
শহীদ বুদ্ধিজীবী দিবসে বিশেষ আয়োজন

আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। এই দিন মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি ও তাদের দোসরদের ঘৃণ্য হত্যাকাণ্ডের শিকার জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধাভরে স্মরণ করছে। দিনটির স্মরণে দেশের টিভি, মঞ্চ ও অনলাইন মাধ্যমে রয়েছে নানা আয়োজন।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র
শহীদ বুদ্ধিজীবীদের হত্যার ঘটনা নিয়ে তৈরি হয়েছে স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘ডায়েরি অব জেনোসাইড’। মূল ভাবনায় আমিনুল ইসলাম ইমন। রচনা হাসনাত বিন মাতিন, পরিচালনা করেছেন সৌরভ কুন্ডু। অভিনয় করেছেন রওনক হাসান, পূর্ণিমা বৃষ্টি, জে আই মোহসান, বিপুল, টিপু, আনিকা তাবাসসুম ও ইমতিয়াজ। সিনেমাটি মঙ্গলবার রাতে আপ স্টুডিও প্রোডাকশন হাউসের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে।

টিভিতে আয়োজন

বৈশাখী টিভি : সকাল ৭.৪৫ মিনিটে মামুন আব্দুল্লাহ প্রযোজনায় প্রচার হয়েছে দেশের গান ‘জন্মভূমি’ । সকাল ৮.২০ মিনিটে ‘বৈশাখীর সকালের গান’ অনুষ্ঠানে গান গাইয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী শবনম প্রিয়াংকা। দুপুর ১.৩০ মিনিটে প্রচার হয় চলচ্চিত্রের গান নিয়ে অনুষ্ঠান ‘শুধু সিনেমার গান’। তানহা তাসনিয়ার উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন শাহ্ আলম। বিকাল ৫.২০ মিনিটে প্রচার হয় সংগীত বিষয়ক অনুষ্ঠান ‘সারগাম’। অনুষ্ঠানে গান গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী সাগর বাউল ও শান্তা তুলি। থাকছে বুদ্ধিজীবী দিবসের বিশেষ নাটক ‘পবন মাঝি’। প্রচার হবে রাত ১০.০০টায়। জামাল মলি­কের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন সোহানা সাবা, চঞ্চল চৌধুরী, রাইসুল ইসলাম আসাদ, রহমত আলী প্রমুখ।

এই টিভিতে প্রচার হবে দেশ চেতনার ওপর নির্মিত ৩টি সিনেমা। সকাল ১০টা ১০ মিনিটে প্রচার হয় ইলিয়াস কাঞ্চন, দিতি, রানা হামিদ, আহমেদ শরীফ অভিনীত ‘আমার দেশ আমার প্রেম’। ছবিটি পরিচালনা করেছেন,সোহানুর রহমান সোহান। দুপুর ২টা ৪৫ মিনিটে প্রচার হয় মান্না, শাহনাজ, আনোয়ার হোসেন, হুমায়ুন ফরীদি অভিনীত এনায়েত করিম পরিচালিত ‘দেশের মাটি’ এবং রাত ১২টায় প্রচার হবে মনোয়ার খোকন পরিচালিত ঋতুপর্ণা, চাঙ্কি পান্ডে, শাবানা, অভিনীত ‘মেয়েরাও মানুষ’।

এনটিভি : দুপুর ১২টা ২০ মিনিটে প্রচার হয় সংস্কৃতিবিষয়ক অনুষ্ঠান ‘আজ দুপুরে’র বিশেষ পর্ব। রফিকুল ইসলামের প্রযোজনায় এই অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন বীর মুক্তিযোদ্ধা কাজী সাজ্জাদ আলী জহির। বেলা ১টা ২০ মিনিটে প্রচার হয় খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের বীর ও বীরত্বগাথা।’ রাত ১০টায় থাকবে বিশেষ প্রামাণ্যচিত্র ‘নীরব কান্না’। জাহাঙ্গীর চৌধুরীর প্রযোজনায় অনুষ্ঠানে অংশ নিয়েছেন শ্যামলী নাসরিন চৌধুরী, শাহরিয়ার কবির, সৈয়দ মঞ্জুরুল ইসলাম, পান্না কায়সার প্রমুখ।

দীপ্ত টিভি : দুপুর ১২টা ৩০ মিনিটে প্রচার হয় বুদ্ধিজীবী দিবস উপলক্ষে প্রামাণ্যচিত্র ‘বুদ্ধিজীবী স্মৃতিসৌধ’। বিকেল ৪টায় ডকুড্রামা ‘সূর্যসন্তান ডা. মো. মোর্তজা’। শহীদ ডা. মোহাম্মদ মোর্তজা ছিলেন একাধারে চিকিৎসক, লেখক ও চিন্তাবিদ। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বাড়ি থেকে তাঁকে তুলে নিয়ে যায় আলবদর বাহিনী।

বাংলাভিশন : ৩ পর্বের বিশেষ আলোচনা ও আবৃত্তি অনুষ্ঠান ‘বিজয়ের ৫১’ প্রচার হয় বিকেল ৫টায়। বরেণ্য মুক্তিযোদ্ধা ও খ্যাতিমান বুদ্ধিজীবীদের অংশগ্রহণে নির্মিত এ অনুষ্ঠানের আজকের অতিথি অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। আবৃত্তি ও সঞ্চালনা করেছেন শিমুল মুস্তাফা।

মাছরাঙা টেলিভিশন : রাত ১০টা ৩০ মিনিটে প্রচার হয় বিশেষ নাটক ‘সারথি’; পরিচালনা শুভ্র আহমেদ। অভিনয়ে রওনক হাসান, জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ।

শিল্পকলার আয়োজন
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সকাল ৯টা থেকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও রায়েরবাজার বধ্যভূমিতে স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি ও দেশের গানের মাধ্যমে শহীদদের স্মরণ করা হয়। সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে থাকছে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পরিবেশ থিয়েটার আয়োজিত গণহত্যাবিষয়ক পোস্টার প্রদর্শনী।

Link copied!