• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

সত্যজিৎ রায়ের প্রযোজক সুরেশ জিন্দালের প্রয়াণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ০২:২৫ পিএম
সত্যজিৎ রায়ের প্রযোজক সুরেশ জিন্দালের প্রয়াণ

খ্যাতিমান ও বর্ষীয়ান প্রযোজক সুরেশ জিন্দাল পৃথিবীর মায়া ত্যাগ করেছেন। ভারতের নয়াদিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি বৃহস্পতিবার (২৪ নভেম্বর) পরলোক গমন করেছেন। তার বয়স হয়েছিল ৮০ বছর।

ভারতীয় গণমাধ্যম ‘ই-টাইমস’-এ প্রকাশিত খবরে এমনটাই জানা গেছে। তিনি ‘শতরঞ্জ কি খিলাড়ি’খ্যাত প্রযোজক হিসেবে সিনেমাপ্রেমীদের কাছে পরিচিত লাভ করেছিলেন।

সুরেশ জিন্দালের পরিবার জানায়, দীর্ঘ অসুস্থতায় একপ্রকার বিছানায় ছিলেন সুরেশ। নয়াদিল্লির এক হাসপাতালে গত এক মাসের বেশি সময় ধরে চিকিৎসা চলছিল তার। একে একে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে পড়ে পরিচালকের। শেষ অবধি সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে মারা যান তিনি।

সুরেশ জিন্দালের পরিবারের সূত্রে বলা হয়, ‘আমাদের হৃদয়ে চিরকাল সুরেশ জিন্দাল বেঁচে থাকবেন। গভীর দুঃখের সঙ্গে আমরা আপনাদের সুরেশ জিন্দালের মৃত্যু সম্পর্কে অবহিত করছি। তিনি ২৪ নভেম্বর স্বর্গীয় আবাসে চলে গেছেন। আজ লোধি শ্মশানে দুপুর ২টায় তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

সমান্তরাল ধারার ছবির বিবর্তনে বড় ভূমিকা ছিল সুরেশের। ‘রজনীগন্ধা’ (১৯৭৪), ‘কথা’ (১৯৮২) এবং সত্যজিৎ রায়ের ছবি ‘শতরঞ্জ কে খিলাড়ি’র (১৯৭৭) মতো ছবির প্রযোজক ছিলেন তিনি। সত্যজিতের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে একটি বইও লিখেছিলেন, যার নাম ‘মাই অ্যাডভেঞ্চার্স উইথ সত্যজিৎ রায়: মেকিং অব শতরঞ্জ কে খিলাড়ি’। সত্যজিতের মতো বাঙালি পরিচালকের সঙ্গে কাজ করাই ছিল সুরেশের জীবনের গুরুত্বপূর্ণ সুখস্মৃতি। সেই অভিজ্ঞতা তার জীবন বদলে দিয়েছিল বলে জানান।

Link copied!