• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,

সত্যজিতের সিনেমাটোগ্রাফার সৌমেন্দু রায় মারা গেছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০৫:২৪ পিএম
সত্যজিতের সিনেমাটোগ্রাফার সৌমেন্দু রায় মারা গেছেন
চিত্রগ্রাহক সৌমেন্দু রায়। ছবি: সংগৃহীত

কিংবদন্তি নির্মাতা সত্যজিৎ রায়ের চিত্রগ্রাহক সৌমেন্দু রায় মারা গেছেন। তিনি দীর্ঘদিন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বুধবার (২৭ সেপ্টেম্বর) বালিগঞ্জ সার্কুলার রোডের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন সৌমেন্দু রায়। সত্যজিৎ ছাড়াও তিনি কাজ করেছেন তরুণ মজুমদার, তপন সিংহ, বুদ্ধদেব দাশগুপ্ত, উৎপলেন্দু চক্রবর্তী, রাজা সেনের মতো পরিচালকের সঙ্গে।

সংবাদমাধ্যমটি জানায়, ১৯৫৪ সালে সত্যজিৎ রায়ের সঙ্গে প্রথম পরিচয় হয় সৌমেন্দুর। সত্যজিতের প্রথম চলচ্চিত্র ‘পথের পাঁচালী’তে সৌমেন্দু ছিলেন চিত্রগ্রাহক সুব্রত মিত্রের সহকারী। সুব্রত মিত্র চোখের সমস্যার কারণে কাজ থেকে বিরতি নিলে, ১৯৬১ সালে সত্যজিতের ‘তিন কন্যা’ সিনেমায় চিত্রগ্রাহকের দায়িত্ব পালন করেন সৌমেন্দুর। যদিও তিনি এর আগে রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বানানো তথ্যচিত্রে চিত্রগ্রাহকের দায়িত্ব পালন করেছিলেন।

সত্যজিতের ‘তিন কন্যা’, ‘অভিযান’, ‘চিড়িয়াখানা’, ‘গুপী গায়েন বাঘা বায়েন’, ‘অরণ্যের দিনরাত্রি’র মতো চলচ্চিত্রে ক্যামেরার দায়িত্ব সামলেছিলেন সৌমেন্দু। পরবর্তী সময়ে ‘সোনার কেল্লা’, ‘শতরঞ্জ কি খিলাড়ি’তেও তাঁর ক্যামেরার কাজ দর্শক এখনও মনে রেখেছেন।

গুণী চিত্রনায়ক সৌমেন্দু রায় সিনেমা নিয়ে এতটায় ব্যস্ত ছিলেন যে তিনি বিয়ে পর্যন্ত করেননি। রূপকলা কেন্দ্রের সিনেমাটোগ্রাফি বিভাগের প্রধান ছিলেন সৌমেন্দু রায়। সত্যজিৎ সহ বিভিন্ন পরিচালকের সঙ্গে কাজের সময়কার খুঁটিনাটি তথ্য সংবলিত ডায়েরি, কয়েকটি চলচ্চিত্রের চিত্রনাট্যের কপি, শুটিং স্টিলের ডিজিটাল কপি তিনি ‘জীবনস্মৃতি’ নামের একটি সংস্থার হাতে তুলে দিয়েছেন।

Link copied!