• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

১৩ বছর বয়সে সত্যজিতের সিনেমায় অভিনয় শুরু, এখন আলো ছড়াচ্ছেন ঢাকায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৪, ০৫:৪১ পিএম
১৩ বছর বয়সে সত্যজিতের সিনেমায় অভিনয় শুরু, এখন আলো ছড়াচ্ছেন ঢাকায়
শর্মিলা ঠাকুর

এর আগে তিনবার বাংলাদেশেও এলেও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবারই প্রথম। উৎসবের এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগের জুরির দায়িত্ব সামলাচ্ছেন তিনি। চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ঢাকা ক্লাবে ‘দশম আন্তর্জাতিক উইমেন ফিল্মমেকারস কনফারেন্স’-এর উদ্বোধনী আয়োজনের ‘মধ্যমণি’ ছিলেন তিনি, বলছি শর্মিলা ঠাকুরের কথা।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চা পানের বিরতিতে শর্মিলা ঠাকুর বলছেন, বাকিরা শুনছেন। শর্মিলার চোখও কথা বলে। তার টানা টানা চোখের মায়াজালে কে জড়ায়নি? জাদুকরি চোখের জন্যই নাকি শর্মিলাকে ফেরাতে পারেননি সত্যজিৎ রায়। মাত্র ১৩ বছর বয়সে সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ সিনেমায় অপর্ণা চরিত্রে রুপালি পর্দায় নাম লেখান কিশোরী শর্মিলা।

শর্মিলা ঠাকুর

এরপর ২০ বছর বয়সে কলকাতার ছেড়ে মুম্বাইয়ে পাড়ি জমান। ক্যারিয়ারে ‘কাশ্মীর কী কলি’ ‘অনুপমা’, ‘অ্যান ইভনিং ইন প্যারিস’, ‘আরাধনা’, ‘দাগ’, ‘চুপকে চুপকে’র মত সুপারহিট সিনেমায় অভিনয় করে তারকাখ্যাতি পেয়েছেন।

‘অপুর সংসার’, ‘পথের পাঁচালী’ থেকে ‘দেবী’-সত্যজিৎ রায়ের সিনেমায় অভিনয় করেছেন শর্মিলা ঠাকুর। শর্মিলা ঠাকুর এখনো দিল্লির পাতৌদি হাউসে থাকেন। নিজের মতো করে বাঁচতে ভালোবাসেন শর্মিলা। জীবনকে কখনোই তথাকথিত ছকে বাঁধতে চাননি। ভারতীয় ক্রিকেটার মনসুর আলী খান পতৌদিকে বিয়ে ও ষাটের দশকে বিকিনি পরে ফিল্মফেয়ারের ফটোশুট করে হইচই ফেলে দিয়েছিলেন তিনি।

স্বামী মনসুর আলী খান পতৌদির সঙ্গে শর্মিলা ঠাকুর

১০ দিনের সফরে ঢাকায় এসেছেন তিনি। শহরের এক পাঁচ তারকা হোটেলে উঠেছেন তিনি। ২৮ জানুয়ারি এই উৎসবের সমাপনী আয়োজনেও থাকবেন তিনি। ২৯ জানুয়ারি ৭৯ বছর বয়সী এই অভিনেত্রীর দিল্লি ফেরার কথা রয়েছে।

Link copied!