• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

মামুনুর রশীদের জন্মদিনে ৩ দিনব্যাপী ‘আলোর আলো নাট্যোৎসব’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১, ২০২৪, ১২:৪৭ পিএম
মামুনুর রশীদের জন্মদিনে ৩ দিনব্যাপী ‘আলোর আলো নাট্যোৎসব’
জন্মদিনে মামুনুর রশিদকে ফুলেল শুভেচ্ছা । ছবিঃ সংগৃহীত

প্রখ্যাত নাট্যজন মামুনুর রশীদের ৭৬ তম জন্মদিন ছিলো বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি)। মহা আয়োজনে দিনটি পালিত হচ্ছে। বিশেষ এই দিনটি উপলক্ষে বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আয়োজন করা হয় উৎসব ও আনন্দ মিলনমেলার। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগীত শিল্পী ও সংসদ সদস্য অনিমা মুক্তি গোমেজ, সংগীত শিল্পী অনিমা রায়, অভিনেতা চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু, চঞ্চল চৌধুরী ও রাহুল আনন্দ সহ অনেকে।

জন্মদিন উপলক্ষে ২৯ ফেব্রুয়ারি থেকে আগামী ২ মার্চ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে তিন দিনব্যাপী ‘আলোর আলো নাট্যোৎসব’ অনুষ্ঠিত হচ্ছে। উৎসব আয়োজনে থাকবে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী ও থিয়েটার আড্ডা। এ উৎসবের উদ্বোধন করেন বরেণ্য অভিনেত্রী ফরদৌসী মজুমদার।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় নাটকের অংশবিশেষ মঞ্চায়নের মধ্য দিয়ে শুরু হয় জন্মদিনের আয়োজন। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী অনিমা মুক্তি গোমেজ, অনিমা রায়, চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু ও রাহুল আনন্দ। বাঁশি বাজিয়ে শোনান উত্তম চক্রবর্তী। ওয়ার্দা রিহাবের পরিচালনায় নৃত্য পরিবেশন করে ধৃতি নর্তনালয়। বিভিন্ন সংগঠন ও ব্যক্তিপর্যায়ে মামুনুর রশীদকে ফুল দিয়ে শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হয়।

মামুনুর রশীদের জন্মদিনকে ঘিরে আজ (শুক্রবার) অনুষ্ঠিত হবে সেমিনার এবং নাটকের মঞ্চায়ন। বিকেল সাড়ে ৪টা ও সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হবে আরণ্যক প্রযোজিত ‘রাঢ়াঙ’ নাটকের পরপর দুটি প্রদর্শনী। নাটকটির রচনা ও নির্দেশনায় আছেন মামুনুর রশীদ। এ ছাড়া আগামীকাল শনিবার বেলা সাড়ে তিনটায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে হবে থিয়েটার আড্ডা ‘নাট্যকর্মীদের মুখোমুখি মামুনুর রশীদ’। সন্ধ্যা ৭টায় একই হলে মঞ্চায়িত হবে আরণ্যক প্রযোজিত নাটক ‘কহে ফেসবুক’। এই নাটকেরও রচনা ও নির্দেশনায় আছেন মামুনুর রশীদ।

Link copied!