• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‍‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস‍‍’ পেল স্বর্ণপাম


পার্থ সনজয়
প্রকাশিত: মে ২৯, ২০২২, ০৩:১৭ এএম
‍‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস‍‍’ পেল স্বর্ণপাম

কান চলচ্চিত্র উৎসবের ৭৫ তম আসরের সেরা ছবির পুরস্কার পাম দ‍‍’র জিতল সুইডিশ নির্মাতা রুবেন অস্টলুন্ডের ‍‍‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস‍‍’। ২০১৭ সালেও উৎসবের ৭০ তম আসরে এই নির্মাতার ছবি ‍‍‘স্কয়ার‍‍’ জিতেছিল স্বর্ণপাম।

শনিবার (২৮ মে) বাংলাদেশ সময় রাত সাড়ে বারোটার দিকে উৎসবের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রুবেন অস্টলুন্ডের হাতে স্বর্ণপাম তুলে দেন এবারের আসরের মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ফরাসি অভিনেতা ভাসোঁ লাদোঁ এবং মেক্সিকান পরিচালক আলফনসো কুয়ারন।

সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করেছেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা।

এ ছাড়া এবারের উৎসবে সেরা পরিচালকের সম্মান পেয়েছেন ‍‍‘ডিসিশন টু লিভ‍‍’ ছবির জন্য দক্ষিণ কোরিয়ার নির্মাতা পার্ক চ্যন উক।

সেরা চিত্রনাট্যকারের জন্য সুইডেনের নির্মাতা তারিক সালেহকে বেছে নিয়েছেন জুরিরা তার ‘বয় ফ্রম হ্যাভেন’ ছবির জন্য।

সেরা অভিনেত্রী হয়েছেন ইরানের ছবি ‍‍‘হলি স্পাইডারে‍‍র’ জার আমির ইব্রাহিমি।

আর সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন দক্ষিণ কোরিয়ার অভিনেতা সং কাং হো ‘ব্রোকার‍‍’ ছবিতে অভিনয় করে।

উৎসবে জুরি প্রাইজ যৌথভাবে পেয়েছে ‘দ্য এইট মাউন্টেনস’ (ফেলিক্স ফন খ্রোনিনেন ও শার্লোট ফান্দারমিয়ার্স, বেলজিয়াম) এবং ইও (ইয়াজি স্কলিমোস্কি, পোল্যান্ড)।

১২ দিনের উৎসবে ফরাসি অভিনেতা ভিনসেন্ট লিন্ডনের নেতৃত্বে জুরিবোর্ডে ছিলেন ইরানের আসগার ফারহাদি, বৃটিশ- আমেরিকান অভিনেত্রী ও পরিচালক রেবেকা হল, ফরাসি নির্মাতা লাদজ লি, আমেরিকান পরিচালক জেফ নিকোলাস, ভারতীয়  অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, সুইডিশ অভিনেত্রী নুমি রাপাসে, নওরোজিয়ান নির্মাতা জায়োচিম ত্রায়ার এবং ইতালিয়ান অভিনেত্রী ও নির্মাতা জেসমিন ত্রিঙ্কা। এ বছর ২১টি ছবি থেকে এই জুরিবোর্ড বেছে নেন সেরার পুরস্কার।

Link copied!