• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

নজরুলের পুরস্কার বিক্রির চেষ্টা, পরিবারের মধ্যেই ঝামেলা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ১২:৪৪ পিএম
নজরুলের পুরস্কার বিক্রির চেষ্টা, পরিবারের মধ্যেই ঝামেলা
কাজী নজরুল ইসলাম ও নাতি কাজী অরিন্দম। ছবি: সংগৃহীত

‘পিপ্পা’ সিনেমায়  নজরুলসংগীতের সুর বিকৃতি নিয়ে কয়েকদিন ধরেই দুই বাংলায় চলছে বিতর্ক-সমালোচনা। বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কবাট’ গানটির সুর বিকৃত করে ব্যবহার করা হয়েছে সিনেমাটিতে। আর এ কাজটি করেছেন ভারতের অস্কার জয়ী সুরকার এ আর রহমান। এমন কাণ্ডে যখন রীতিমতো তোলপাড় দুই বাংলা, ঠিক সেসময় জানা গেল, কাজী নজরুল ইসলামের নাতি কাজী অনির্বাণ নজরুলের জাতীয় পুরস্কার বিক্রির চেষ্টা করেছিলেন!

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কলকাতায় সংবাদ সম্মেলনের আয়োজন করেছিলেন নজরুলের দুই নাতি-নাতনি কাজী অরিন্দম ও খিলখিল কাজী। সেদিন দাদা অনির্বাণের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলে অরিন্দম বলেন, “আমার মা কল্যাণী কাজীর ৮৬ বছর বয়স ছিল। দাদাকেই বৈষয়িক দায়িত্ব দিয়েছিলেন তিনি। কিন্তু দাদা যে এমন ঘটাবে সেটা হয়ত মা আশাও করেননি।”  

অরিন্দম কাজী আরও বলেন, “আমি শুনেছি, দাদুর (কাজী নজরুল ইসলাম) পাওয়া সরকারি পুরস্কারও নাকি বিক্রি করতে চেয়েছিলেন আমার দাদা। উনি নিজেকে নজরুলের একমাত্র উত্তরসূরি হিসেবে দাবি করেছিলেন। আমি রাজ্য সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি, অবিলম্বে নজরুলের একটি সংগ্রহশালা তৈরি করা হোক। দাদা অনির্বাণ এবং রায় কাপুর ফিল্মসের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার সিদ্ধান্ত নেওয়া হবে শিগগিরই।”

তবে, এ বিষয়ে এখনো নজরুলের নাতী কাজী অনির্বাণের কোনো মন্তব্য পাওয়া যায়নি। 

Link copied!