• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

মৃণাল সেন রেট্রোস্পেক্টিভ : দ্বিতীয় দিনে ‘ক্যালকাটা ৭১’ ও ‘ইন্টারভিউ’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৫, ২০২৩, ০৪:১৫ পিএম
মৃণাল সেন রেট্রোস্পেক্টিভ : দ্বিতীয় দিনে ‘ক্যালকাটা ৭১’ ও ‘ইন্টারভিউ’

প্রয়াত চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে চলছে পাঁচ দিনব্যাপী ‘মৃণাল সেন রেট্রোস্পেক্টিভ’ আয়োজন। এ উপলক্ষ্যে দ্বিতীয় দিন সোমবার (১৫ মে) বিকাল ৪টায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হয়েছে মৃণাল সেন নির্মিত ‘ক্যালকাটা ৭১’, ‘ইন্টারভিউ’ চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র ‘সেলিব্রেটিং মৃণাল সেন’-পর্ব-১।

এর আগে রোববার (১৪ মে) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে চলচ্চিত্রম ফিল্ম সোসাইটি ও শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজিত এই অনুষ্ঠানের উদ্বোধন হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে মৃণাল সেনের জীবন ও চলচ্চিত্র নিয়ে আলোচনা করেন চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক মানজারে হাসীন মুরাদ। এসময় উপস্থিত ছিলেন নির্মাতা, টিভি-চলচ্চিত্র ব্যক্তিত্ব সৈয়দ সালাউদ্দিন জাকী, চলচ্চিত্রম ফিল্ম সোসাইটির আহ্বায়ক চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

মানজারে হাসীন মুরাদ বলেন, “মৃণাল সেন নির্মাতা হিসেবে চলচ্চিত্র নির্মাণকে সামাজিক পরিবর্তনের হাতিয়ার হিসেবে ব্যবহার করেছেন। ভারতবর্ষ ও বাংলাদেশে কোনো চলচ্চিত্র শিল্পমানে উত্তীর্ণ হলেই কেবল দর্শকের আশা পূরণ করতে পারে। তার বাইরে গিয়ে কাজ করেছেন মৃণাল সেন, এটিই তাঁর শক্তির বড় জায়গা।”

শুভেচ্ছা বক্তব্যে মোরশেদুল ইসলাম মৃণাল সেনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, “আমরা মহান এই চলচ্চিত্রকারের জন্মশতবার্ষিকী উদযাপন করছি। আমরা তাঁকে আমাদেরই একজন মনে করি। তাঁর প্রতি আমাদের গভীর শ্রদ্ধা।”

স্মৃতিচারণা করে সৈয়দ সালাউদ্দিন জাকী বলেন, “মৃণাল সেন ছিলেন অত্যন্ত গোছানো মানুষ।”

আলোচনা শেষে মৃণাল সেনের আলোচিত সিনেমা ‘ভুবন সোম’ প্রদর্শিত হয়।

আগামী ১৯ মে পর্যন্ত চলবে এ আয়োজন। পাঁচ দিনের এই আয়োজনে প্রদর্শিত হবে মৃণাল সেনের চলচ্চিত্র ও মৃণাল সেনের জীবনের গল্প নিয়ে তৈরি হওয়া প্রামাণ্যচিত্রসহ ১২টি ছবি।

আগামী দিনগুলোতে যা থাকছে

তৃতীয় দিনের আয়োজনে, বিকেল চারটায় সিনেমা ‘পদাতিক’, সন্ধ্যা ছয়টায় তথ্যচিত্র ‘সেলিব্রেটিং মৃণাল সেন’-পর্ব-২ ও পরে প্রদর্শিত হবে সিনেমা ‘কোরাস’। বুধবার বিকেল ৪টায় প্রদর্শিত হবে সিনেমা ‘পরশুরাম’, সন্ধ্যা ৬টায় তথ্যচিত্র ‘সেলিব্রেটিং মৃণাল সেন-পর্ব-৩, ও সিনেমা ‘একদিন প্রতিদিন’। ‘অকালের সন্ধানে’ সিনেমাটি দেখানো হবে বৃহস্পতিবার বিকেল ৪টায়। সন্ধ্যায় দেখানো হবে তথ্যচিত্র ‘সেলিব্রেটিং মৃণাল সেন’-পর্ব-৪ এবং পরে ‘খারিজ’ সিনেমার প্রদর্শনীর মধ্যে দিয়ে সেদিনের আয়োজন শেষ হবে। সবশেষ আগামী শুক্রবার বেলা ১১টায় ও বিকেল ৫টায় প্রদর্শিত হবে ‘খণ্ডহর’ও ‘মহাপৃথিবী’ সিনেমা। বিকেল ৫টায় সেমিনার ও প্রবন্ধ পাঠ। সবশেষ ‘আমার ভুবন’ সিনেমার প্রদর্শনীর মধ্যে দিয়ে আয়োজন শেষ হবে।

বাংলা চলচ্চিত্রের অন্যতম পথিকৃৎ প্রয়াত মৃণাল সেন জন্মেছিলেন দেশভাগের আগে বাংলাদেশের ফরিদপুরে। পদ্মাবিধৌত ফরিদপুরেই তাঁর প্রথম চলচ্চিত্র দেখা এবং এই মাধ্যমের প্রতি আগ্রহী হয়ে ওঠা। যৌবনের শুরুতে পাড়ি জমান পশ্চিমবঙ্গে। ১৪ মে ছিল তাঁর শততম জন্মবর্ষ। 

Link copied!