• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

অনন্তলোকে নির্মাতা শহীদুল হক খান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩, ১১:৫৩ এএম
অনন্তলোকে নির্মাতা শহীদুল হক খান

গীতিকবি ও নির্মাতা শহীদুল হক খান আর নেই। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ ব্যক্তিত্ব বুধবার (১৯ এপ্রিল) রাত ১১টার দিকে রাজধানীর নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃতের পারিবারিক সূত্র জানায়, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। শহীদুল হক খান গত ৫ বছর ধরে লিভার ক্যানসারে আক্রান্ত ছিলেন। তিনি কিডনিজনিত রোগ এবং ডায়াবেটিকেও ভুগছিলেন।

পারিবারিক সূত্র আরও জানিয়েছে, বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত শহীদুল হক খানের মরদেহ রাখা হবে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে। এরপর জানাজা শেষে বনানীর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে শায়িত করা হবে।

১৯৯০ সালে শহীদুল হক খান পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘ছুটির ফাঁদে’ মুক্তি পায়। এ সিনেমায় তার লেখা ‘সাগরের সৈকতে কে যেন দূর হতে ডেকে ডেকে যায়’ গানের জন্য তিনি গীতিকবি হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তার নির্মিত আরও সিনেমার মধ্যে রয়েছে ‘কলমি লতা’ ও ‘সুখের সন্ধানে’। অসুস্থ হওয়ার আগে তিনি শেষ করেছেন ‘একজন ভাষা সৈনিকের গল্প’ ও ‘আমার পিরাণের কোনও মাপ নাই’ নামের দুটি সিনেমা।

সিনেমার চেয়ে শহীদুল টিভি নাটক নির্মাণ করেছেন বেশি। তার নির্মিত উল্লেখযোগ্য নাটকের মধ্যে আছে ‘কোথায় সেজন’, ‘তিথি’, ‘কাশবনের কন্যা’, ‘মহামৃত্যু’, ‘নাটের গুরু’, ‘নায়ক’, ‘পঞ্চমী’।

প্রতিভাধর শহীদুল হক খান লেখক হিসেবেও সক্রিয় ছিলেন। তার লেখা বইয়ের সংখ্যা ৭৯টি। যার মধ্যে বঙ্গবন্ধু হত্যার ফাঁসির রায়, জেগে ওঠে বাংলাদেশ, হাজার জনতার দৃষ্টিতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, ভাষা আন্দোলন মুক্তিযুদ্ধ ও শেখ মুজিব, বঙ্গবন্ধু সকলের, জাতির স্নেহধন্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা উল্লেখযোগ্য।

Link copied!