• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

৩০ বছর পর কানের মূল প্রতিযোগিতায় ভারতীয় সিনেমা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৪, ১০:৫৫ এএম
৩০ বছর পর কানের মূল প্রতিযোগিতায় ভারতীয় সিনেমা
অল উই ইমাজিন অ্যাজ লাইট সিনেমার পোস্টার। ছবি : সংগৃহীত

দীর্ঘ ৩০ বছর পর কোনো ভারতীয় চলচ্চিত্র স্বর্ণপামের জন্য মনোনয়ন পেলো। ভারতীয় নারী পায়েল কাপাডিয়া পরিচালিত ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে। সর্বশেষ ১৯৯৪ সালে শাজি এন করুণের ‘সোয়াহাম’ কানের মূল প্রতিযোগিতা বিভাগে স্থান করে নিয়েছিল।

ফ্রান্সের প্যারিসে বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) এবারের অফিসিয়াল সিলেকশন ঘোষণা করেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি ইরিস নোব্লোক। এর মধ্যে মূল প্রতিযোগিতায় ১৯টি, আঁ সার্তে রিগা বিভাগে ১৫টি, প্রতিযোগিতার বাইরে ৫টি, মিডনাইট স্ক্রিনিংস বিভাগে ৪টি, কান প্রিমিয়ারে ৬টি এবং স্পেশাল স্ক্রিনিংস বিভাগে ৫টি চলচ্চিত্র স্থান পেয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে তালিকায় যুক্ত হবে আরও কয়েকটি চলচ্চিত্র।

‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ পায়েল কাপাডিয়ার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। বিশ্ব চলচ্চিত্রের হেভিওয়েট নির্মাতাদের সঙ্গে স্বর্ণপামের জন্য লড়বেন তিনি। তাদের মধ্যে উল্লেখযোগ্য ফ্রান্সিস ফোর্ড কপোলা, ইয়োর্গোস লানতিমোস, পাওলো সরেন্তিনো, ডেভিড ক্রোনেনবার্গ, পল শ্রেডার, স্বর্ণপাম জয়ী জ্যাক অদিয়াঁর। মূল প্রতিযোগিতার বিচারকদের প্রধান থাকছেন ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। তিনি অন্য বিচারকদের সঙ্গে আলোচনার মাধ্যমে স্বর্ণপাম জয়ী চলচ্চিত্র বেছে নেবেন।

এর আগে ২০২১ সালে কানের সমান্তরাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে পায়েল কাপাডিয়া নির্মিত ‘অ্যা নাইট অব নোয়িং নাথিং’ নির্বাচিত হয়। এটি সেরা প্রামাণ্যচিত্র হিসেবে গোল্ডেন আই পুরস্কার জিতেছে।

Link copied!