• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

‘মুজিব’ নিয়ে টরোন্ট উৎসবে শুভ-ফারিয়া


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৬:৩৯ পিএম
‘মুজিব’ নিয়ে টরোন্ট উৎসবে শুভ-ফারিয়া

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের পেছনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ত্যাগ-তিতিক্ষা বড় পর্দায় তুলে ধরার প্রয়াসে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি। ছবিটি এবার প্রদর্শিত হচ্ছে কানাডার বিখ্যাত ‘টরোন্ট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র ৪৮তম আসরে।

সিনেমাটির বাংলাদেশি সহকারী পরিচালক আরিফ সিদ্দিক এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, “এটি উৎসবের কোনো বিভাগে নির্বাচিত হয়নি। টরোন্ট উৎসবে ‘মার্কেট স্ক্রিনিং’ নামের একটি কমার্শিয়াল সেকশন আছে। সেখানেই আমাদের নিজস্ব অর্থায়নে একটি হল ভাড়া করে ছবিটির প্রদর্শনী করা হচ্ছে।”

জানা যায়, বুধবার (১৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় বেল সিনেমা লাইটবক্স-৭ থিয়েটারে প্রদর্শিত হবে ‘মুজিব’ সিনেমাটি।

এদিকে বিএফডিসির গণসংযোগ কর্মকর্তা হিমাদ্রি বড়ুয়া জানান, টরোন্ট প্রিমিয়ারে অংশ নেওয়ার জন্য সেখানে উড়াল দিয়েছেন ‘মুজিব’ সিনেমার মুখ্য অভিনেতা আরিফিন শুভ। তার সঙ্গে নুসরাত ইমরোজ তিশার যাওয়ার কথা ছিল। তবে ব্যক্তিগত সমস্যার কারণে তিনি যেতে পারেননি। তাই নুসরাত ফারিয়া অংশ নেবেন ছবির শিল্পী হিসেবে। এর বাইরে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ও বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন তিনি।

এর আগে ২০২২ সালের কান উৎসবে ট্রেলার নিয়ে হাজির হয়েছিল ‘মুজিব’ টিম। সেখানেও নিজস্ব অর্থায়নে উৎসবের বাণিজ্যিক বিভাগে ট্রেলার উন্মোচনের আয়োজন করা হয়েছিল। ট্রেলারটি অবশ্য দর্শকের মন জয় করতে পারেনি। তবে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) নিজের সোশ্যাল হ্যান্ডেলে ছবির তিনটি স্থিরচিত্র শেয়ার করেন শুভ। সেটি দেখে তার অনুসারীরা বেজায় খুশি। বঙ্গবন্ধুর ভূমিকায় শুভকে দেখে প্রশংসা করছেন অনেকেই।

গত ৩১ জুলাই চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র লাভ করেছে ‘মুজিব’ সিনেমাটি। এরপর গত ১২ আগস্ট একটি পাঁচতারকা হোটেলে বিশাল আয়োজনের মাধ্যমে সেই ছাড়পত্র হস্তান্তর করা হয়। কিন্তু মুক্তির বিষয়ে কোনো তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে এই ছবি। বিশাল বাজেটের এ ছবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ। আর তার স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকায় আছেন নুসরাত ইমরোজ তিশা। এছাড়াও অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, ফজলুর রহমান বাবু, রাইসুল ইসলাম আসাদ, রিয়াজ, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, তৌকীর আহমেদ, মিশা সওদাগর, জায়েদ খান প্রমুখ।

Link copied!