• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চ্যাটজিপিটির বিরুদ্ধে ‘গেম অব থ্রোনস’ লেখকের মামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩, ১২:৪৯ পিএম
চ্যাটজিপিটির বিরুদ্ধে ‘গেম অব থ্রোনস’ লেখকের মামলা
টিভি শো ‍‍`গেম অব থ্রোনস‍‍`- চ্যাটজিপিটি। ছবি: সংগৃহীত

চ্যাটবট চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের নামে মামলা করেছেন জনপ্রিয় টেলিভিশন সিরিজ ‘গেম অব থ্রোনস’ (গট) মার্কিন লেখক জর্জ আরআর মার্টিন এবং জন গ্রিশাম

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, দুই লেখকের দাবি, সিস্টেমকে প্রশিক্ষণ দিতে গিয়ে চ্যাটজিপিটি লেখকদের মেধাস্বত্ব লঙ্ঘন করেছে।

মার্টিন তার ফ্যান্টাসি উপন্যাস সিরিজ ‘আ সং অব আইস অ্যান্ড ফায়ার’ দিয়ে খ্যাতি অর্জন করেন। পরে এ উপন্যাস অবলম্বনে ২০১১ সালে এইচবিওতে নির্মাণ হয় গেম অব থ্রোনস শো, যা বিশ্বজুড়ে জনপ্রিয়তা লাভ করে।

জানা গেছে, চ্যাটজিপিটি এবং অন্যান্য লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলগুলো (এলএলএম) প্রায়ই অনলাইনে সহজলভ্য প্রচুর ডেটা বিশ্লেষণের মাধ্যমে নিজেদের প্রশিক্ষিত করে। মামলায় দাবি করা হয়, চ্যাটজিপিটিকে আরও স্মার্ট করে তুলতে লেখকদের অনুমতি ছাড়াই তাদের বই ব্যবহার করা হয়েছে।

তবে ওপেনএআই কর্তৃপক্ষ জানায়, তারা লেখকের মেধাস্বত্বের প্রতি সম্মান জানায় ও বিশ্বাস করে যে, এআই প্রযুক্তির মাধ্যমে তারাও উপকৃত হবেন। মামলায় পক্ষভুক্ত হয়েছেন জোনাথন ফ্রানজেন, জোডি পিকো ও জর্জ সন্ডাজের মতো লেখকরাও। লেখকদের হয়ে কাজ করা ট্রেড গ্রুপ ‘অথরস গিল্ড’ নিউ ইয়র্কের ম্যানহাটন ফেডারেল আদালতে মামলা করে।

এদিকে মামলা প্রসঙ্গে ওপেনএআইয়ের এক মুখপাত্র বলেন, “আমরা বিশ্বের অনেক নির্মাতার সঙ্গে ফলপ্রসূ আলোচনা করছি। আমরা এআই নিয়ে তাদের উদ্বেগের কারণগুলো বুঝতে এক হয়ে কাজ করছি।”

তবে মামলায় ওপেনএআইয়ের বিরুদ্ধে ‘বড় ধরনের পরিকল্পিত চুরির’ অভিযোগ আনা হয়েছে।

Link copied!