• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

রাশমিকার ভাইরাল ভিডিও-কাণ্ডে পদক্ষেপ নিল দিল্লি পুলিশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩, ১১:০৫ এএম
রাশমিকার ভাইরাল ভিডিও-কাণ্ডে পদক্ষেপ নিল দিল্লি পুলিশ
অভিনেত্রী রাশমিকা মান্দানা। ছবি: সংগৃহীত

সম্প্রতি নেটদুনিয়ায় অভিনেত্রী রাশমিকা মান্দানারের আপত্তিকর একটি ভিডিও ভাইরাল হয়েছে। ইতোমধ্যে ভিডিওটি নিয়ে শোরগোল পড়ে গেছে নেটিজেনদের মাঝে। যদিও এটি ডিপফেক ভিডিও। দেশের তারকা অভিনেত্রীর সঙ্গে এমন কাণ্ড ঘটাতে এর মধ্যেই কড়া পদক্ষেপ নিল দেশটির সরকার। এবার এ অভিনেত্রীর পাশে দাঁড়িয়েছে দিল্লি পুলিশ। দায়ের করা হয়েছে মামলা।

ভারতীয় সংবাদমাধ্যম ইটিভি বার্তার এক প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার দিল্লি পুলিশের পক্ষে স্পেশাল সেল পুলিশ স্টেশনে একটি ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট মামলা দায়ের করা হয়। দিল্লি পুলিশ জানিয়েছে, রশমিকা মান্দানার ডিপফেক এআই-জেনারেটেড ভিডিওর প্রসঙ্গে, ভারতীয় দণ্ডবিধি, ১৮৬০-এর ৪৬৫ ও ৪৬৯ ধারার অধীনে ও আইটি অ্যাক্ট, ২০০০-এর ৬৬সি ও ৬৬ই ধারায় মামলা দায়ের করা হয়েছে দিল্লি পুলিশের স্পেশাল সেল পুলিশ স্টেশনে। এ ঘটনায় তদন্তও শুরু করা হয়েছে।

সংবাদমাধ্যমটি আরও জানায়, ভাইরাল সেই ভিডিওটি আসলে অন্য এক নারীর। তার মুখে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে সম্পাদনা করা হয়েছে রাশ্মিকার মুখ। তবে, এই ঘটনায় এখনও পর্যন্ত কোনো গ্রেপ্তারি বা আটকের খবর মেলেনি এবং ১৭ নভেম্বরের মধ্যে এই ঘটনার মামলার একটি কপি দাবি করেছে তারা।

এদিকে এই ধরনের প্রযুক্তিগত অপরাধে ক্ষোভে ফুঁসে উঠেছে সবাই। রাশ্মিকাকে আইনি পদক্ষেপ নিতেও পরামর্শ দিয়েছেন অমিতাভ বচ্চন, নাগা চৈতন্য, ম্রুনাল ঠাকুরসহ একাধিক তারকা ও অনুরাগী।

এর আগে গত ৬ নভেম্বর সন্ধ্যায় ইনস্টাগ্রাম স্টোরিতে এই ফেক ভিডিও নিয়ে একটি পোস্ট দিয়েছেন রাশমিকা। ওই পোস্টে তিনি লিখেছেন, “নেটদুনিয়ায় আমার ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়ার বিষয় নিয়ে কথা বলতে ভীষণ খারাপ লাগছে। সত্যি বলতে বিষয়টি নিয়ে আমি শঙ্কিত। আর এই শঙ্কা শুধু নিজের জন্য না, বরং তাদের প্রত্যেকের জন্য, যারা প্রযুক্তির অপব্যবহারের কারণে বিভিন্নভাবে ক্ষতির মুখে পড়েছেন।”

Link copied!