• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
‘দেয়ালের দেশ’ কপি?

‘হিমঘরে বুবলীর নিথর দেহ, শোকে স্তব্ধ রাজ’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪, ১১:৩১ এএম
‘হিমঘরে বুবলীর নিথর দেহ, শোকে স্তব্ধ রাজ’
হিমঘরে বুবলীর নিথর দেহ, পাশেই বসে আছেন শরীফুল রাজ। ছবি: ভিডিও থেকে

ঈদে মুক্তির মিছিলে যে কয়টি সিনেমা আলোচনায় রয়েছে তার মধ্যে অন্যতম শরিফুল রাজ ও শবনম বুবলী অভিনীত সিনেমা ‘দেয়ালের দেশ’। পরিচালক মিশুক মনি কোনোরকম পূর্বঘোষণা ছাড়াই নীরবে-নিভৃতে আস্ত একটি সিনেমা বানিয়ে ফেলেছেন । মূলত সিনেমার পোস্টার প্রকাশ্যে আসার পরই ছবিটি নিয়ে আগ্রহ তৈরি হয় সিনেমা বোদ্ধাদের। কেমন যেন পরিচিত মনে হয় ছবিটিকে।

ধরা দিয়ে ধরা দিচ্ছিল না এমন একটি প্রতিচ্ছবি ভেসে আসতে শুরু করে ভক্ত-অনুরাগীদের মনে। এই পরিচিত আবহই সিনেমাটির সবচেয়ে বড় ইতিবাচক দিক। এরপর আসতে থাকে সিনেমার টিজার থেকে গান, ট্রেলার। শরীফুল রাজ আর বুবলীর অসাধারণ অভিনয়, গল্পের পটভূমি অভিভূত করে দেয় দর্শকদের।  

হিমঘরে বুবলীর নিথর দেহ, পাশেই বসে আছেন শরীফুল রাজ। ছবি: ভিডিও থেকে

ট্রেলারে কখনো পাবলিক বাসে, কখনো সড়কে, আবার কখনো নদীর ধারে ভালোবাসা ছড়িয়েছেন এই জুটি। যদিও সেই প্রেমে বড় ধাক্কা বুবলীর অসুস্থতা ও মৃত্যু, যার পেছনে লুকিয়ে থাকা রহস্যই ‘দেয়ালের দেশ’-এর মূল গল্প। তবে এই সিনেমার সবচেয়ে সাড়াজাগানো দৃশ্য হিমঘরে বুবলীর নিথর দেহ, পাশেই বসে আছেন শরীফুল রাজ।

এই দৃশ্যটির সঙ্গে পশ্চিমবঙ্গের একটি সিনেমার দারুণ মিল। এমনকি খুঁটিয়ে খুঁটিয়ে দেখলে মনে হতে পারে এই সিনেমাটিরই ছায়া অবলম্বনে তৈরি হয়েছে ‘দেয়ালের দেশ’।

যে চলচ্চিত্রের কথা বলা হচ্ছে, সেটি এতক্ষণে আঁচ করতে পেরেছেন যাঁরা ছবিটি আগে দেখেছেন! নাম ‘নির্বাক’, পরিচালক পশ্চিমবঙ্গের গুণী নির্মাতা সৃজিত মুখার্জি।  
‘নির্বাক’-এর সঙ্গে ‘দেয়ালের দেশ’–এর মিল খুঁজতে শুরু করেছেন বহু চলচ্চিত্র সমালোচক এবং ভক্তরা।

চিত্রায়ণ, গল্পের রহস্যময় প্লট, রাজ-বুবলীর সাজ-অভিনয় ও ব্যাকগ্রাউন্ড মিউজিক—সবকিছুতেই দারুণ কিছুর ইঙ্গিত পাওয়া গেলেও এটিকে ‘নির্বাক’ বলে গুলিয়ে ফেলছেন কেউ কেউ। তবে সিনেমাটি সত্যি সত্যিই নির্বাকের ছায়া নাকি মৌলিক গল্প—সেটি প্রমাণ হবে বড় পর্দায়। ততক্ষণ পর্যন্ত এই রহস্যের জট তোলাই থাকল। এখন পর্যন্ত ঈদে মুক্তি পাওয়া সিনেমাগুলোর মধ্যে অন্যতম শীর্ষ স্থান দখল করে আছে ‘দেয়ালের দেশ’। ধারণা করা হচ্ছে ঈদে তুমুল সাড়া ফেলতে যাচ্ছে রাজ-বুবলীর অনবদ্য রসায়নমাখা এই সিনেমাটি।

সরকারি অনুদানের এ সিনেমায় আরও অভিনয় করেছেন আজিজুল হাকিম, শাহাদাত হোসেন, সমাপ্তি মাশুক, স্বাগতাসহ অনেকে।
 

Link copied!