• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

গাজার জন্য আজ হাতিরঝিলে গাইবেন শিল্পীরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২৩, ০৯:০৫ এএম
গাজার জন্য আজ হাতিরঝিলে গাইবেন শিল্পীরা
‘টু গাজা ফ্রম ঢাকা’ চ্যারিটি কনসার্র। ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধে যখন বাংলাদেশের মানুষ সংকটে, তখন নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ারে অনুষ্ঠিত হয়েছিল বিখ্যাত ‘কনসার্ট ফর বাংলাদেশ’। ঠিক সেভাবেই, এবার ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে একটি কনসার্ট। যার উদ্দেশ্য ফিলিস্তিনের গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদ জানানো। একই সঙ্গে গাজার অসহায় মানুষের জন্য কিছু তহবিল পাঠানো। ‘টু গাজা ফ্রম ঢাকা’ শীর্ষক কনসার্টটি শুক্রবার (২৪ নভেম্বর) হাতিরঝিলের অ্যাম্ফিথিয়েটারে অনুষ্ঠিত হবে।

রেড ক্রিসেন্ট, প্যালেস্টাইন চিলড্রেন রিলিফ ফান্ড’র মতো আন্তর্জাতিক মানবিক সংস্থাগুলোর মাধ্যমে তহবিল পৌঁছে দেওয়া হবে গাজাবাসীর কাছে।

আর্টিস্ট অ্যাগেইনস্ট জেনোসাইড ফ্রন্ট থেকে আয়োজনটি করা হচ্ছে। এ কনসার্টে গাইবে ব্যান্ড মাকসুদ ও ঢাকা, আর্ক, অ্যাভয়েড রাফা, নেমেসিস, ইন্দালো, মেঘদল, সহজিয়া, কার্নিভাল, হাইওয়ে, হাতিরপুল সেশনস, ফিরোজ জং, মরুভূমি ও মুনফ্লাওয়ার।

এছাড়া পরিবেশনায় থাকছেন মাশা ইসলাম, র্যাপার শাফায়েত, গায়ক আসির আরমান, রেজাউল করিম লেমন, ব্ল্যাক জ্যাং, মুয়িজ মাহফুজ, অভিষেক ভট্টচার্য্য ও আহমেদ হাসান সানি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নন্দিত গীতিকবি ও সুরকার প্রিন্স মাহমুদ ও গীতিকবি লতিফুল ইসলাম শিবলী।

আয়োজকরা জানান, এই কনসার্টে গাইতে কোনো অর্থ নিচ্ছেন না শিল্পীরা। বরং টিকিট বিক্রি ও অনুদান থেকে যত টাকা উঠবে, পুরোটাই পাঠানো হবে ফিলিস্তিনের মানুষের জন্য।

আয়োজকদের ভাষ্য, ‘‘আমরা মনে করি, গাজায় যেভাবে ইসরায়েলি বাহিনী গণহত্যা চালাচ্ছে, তা অত্যন্ত ঘৃন্য, অমানবিক। দ্রততম সময়ে গাজায় চলমান গুলি ও বোমা বর্ষণ বন্ধ করা উচিত। সেই সঙ্গে যুগ যুগ ধরে ফিলিস্তিন রাষ্ট্রের ওপর যে নিপীড়ন চলছে, তার প্রতিবাদও আমরা এই কনসার্ট থেকে জানাতে চাই। টু গাজা ফ্রম ঢাকা মূলত একটি খোলা চিঠি। বাংলাদেশের শিল্পীরা, গাজার সাধারণ মানুষকে বলতে চায়, এই যুদ্ধে তারা একা নয়।’’

এক সংবাদবিজ্ঞপ্তিতে আর্টিস্ট অ্যাগেইনস্ট জেনোসাইড ফ্রন্ট বলেছে, ‘গাজায় যেভাবে ইসরায়েলি বাহিনী গণহত্যা চালাচ্ছে, তা অত্যন্ত ঘৃণ্য, অমানবিক। দ্রুততম সময়ে গাজায় চলমান গুলি ও বোমাবর্ষণ বন্ধ করা উচিত। সেই সঙ্গে যুগ যুগ ধরে ফিলিস্তিন রাষ্ট্রের ওপর যে নিপীড়ন চলছে, তার প্রতিবাদও আমরা এই কনসার্ট থেকে জানাতে চাই।’

কনসার্টের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০০, ১০০০ ও ১৫০০ টাকা। এর বেশি কেউ চাইলে অনুদান দিতে পারবেন, সেই ব্যবস্থাও রাখা হয়েছে। টিকিট পাওয়া যাচ্ছে getsetrock.com ওয়েবসাইটে। সেখানে টিকিট বিক্রি ও অনুদানের পরিমাণ লাইভ দেখা যাচ্ছে। প্রতিবেদনটি লেখার মুহূর্ত পর্যন্ত ৩ লাখ ১০ হাজার ৮২০ টাকা তহবিল উঠেছে।

আয়োজকদের পক্ষে গায়ক আহমেদ হাসান সানি বলেন, ‘‘এই কার্যক্রম শুধু কনসার্টের মধ্যে সীমাবদ্ধ নয়। ইতোমধ্যে ঢাকা শহরের ৭৩টি দেয়ালে মোরশেদ মিশু (কার্টুনিস্ট) ও তার দল গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে গ্রাফিতি করেছেন। দ্বিতীয় ধাপে আমরা কনসার্টের আয়োজন করছি। পরবর্তীতে আমরা সংগঠিতভাবে প্রতিবাদ জারি রাখব।’’

Link copied!