• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

ধর্মঘটের ১৪৬ দিন পর আশার আলো হলিউডে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৭:১৮ পিএম
ধর্মঘটের ১৪৬ দিন পর আশার আলো হলিউডে
আশার আলো হলিউডে। ছবি: সংগৃহীত

ন্যায্য পারিশ্রমিকের দাবি ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের বিরুদ্ধে আওয়াজ তুলে গত ২ মে থেকে পথে নেমেছেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকাররা। তাদের এই আন্দোলনে অংশ নেন অভিনেতারাও। এতে স্তব্ধ হয়ে গিয়েছিল একাধিক বিগ বাজেট সিনেমার কাজ। অবশেষে আশার আলো দেখতে যাচ্ছে হলিউড।

সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ধর্মঘটের ১৪৬ দিন পর আশার আলো জ্বলছে হলিউডে। বৈঠক ও আলাপ-আলোচনার মাধ্যমে একটা চুক্তিতে পৌঁছেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে চুক্তি প্রায় চূড়ান্ত হয়ে গেলেও এখনই ধর্মঘট তুলতে নারাজ হলিউডের লেখকরা। গিল্ডের সম্মতি ছাড়া কাজে ফিরবেন না তারা।

সম্প্রতি একটি আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে চুক্তি চূড়ান্ত হওয়ার খবর জানান ‘রাইটার্স গিল্ড অফ আমেরিকা’ তথা ‘ডব্লিউজিএ’ কর্তৃপক্ষ। তাতে বলা হয়, ‘আমরা এমন একটা চুক্তিতে সহমত হতে পেরেছি, যাতে সব ক্ষেত্রের লেখকরা লাভবান হবেন। কিন্তু, গিল্ডের সম্মতি ছাড়া কেউ কাজে ফিরবেন না। ততদিন পর্যন্ত ধর্মঘট চলবে। তবে আপাতত আমরা আন্দোলন তোলার সিদ্ধান্ত নিয়েছি।

এই আন্দোলনে যুক্ত রয়েছে ডব্লিউজিএর প্রায় সাড়ে ১১ হাজার সদস্য। তাদের সঙ্গে অংশ নিয়েছে স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড-আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস তথা এসএজি–আফট্রার প্রায় এক লাখ ৬০ হাজার সদস্য। তাদের সঙ্গে রয়েছে অভিনেতাদের ইউনিয়নও।

Link copied!