• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

ঈদে মুক্তির জন্য প্রস্তুত ১৪ সিনেমা, হল কোথায়?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪, ০১:২৩ পিএম
ঈদে মুক্তির জন্য প্রস্তুত ১৪ সিনেমা,  হল কোথায়?
আহারে জীবন, রাজকুমার, ওমর পোস্টার। ছবি: ফেসবুক থেকে

আসছে ঈদ। আর ঈদ বিনোদনের অন্যতম আকর্ষণ সিনেমা। বিগত বছরগুলোতে দেখা গিয়েছে ঈদ উপলক্ষে প্রেক্ষাগৃহে সিনেমাপ্রেমীদের ঢল নেমেছে। আর সে কারণে প্রতি ঈদে মুক্তি পায় একাধিক সিনেমা। এবারও তার ব্যতিক্রম হওয়ার নয়। বর্তমান সময়ে ঢাকাই সিনেমার ব্যবসায়িক সাফল্যের অনেকটাই নির্ভর করে ঈদের সিনেমার ওপর। তাই নির্মাতারাও এ সময় তাদের সিনেমা মুক্তির জন্য বছরজুড়ে অপেক্ষা করেন। ইতোমধ্যে অনেক প্রযোজনা প্রতিষ্ঠান তাদের সিনেমার নাম ঘোষণা করেছে। এ তালিকায় রয়েছে ১৪টি সিনেমা।

ঈদ-উৎসব ছাড়া দেশে ভালোমানের সিনেমা হলের সংখ্যা একশটিও নেই! ঈদ এলে ঘষা-মাজা করে সেই হলসংখ্যা দাঁড়ায় দেড়শ। এই দেড়শ হলের মধ্যে আছে সিনেপ্লেক্সগুলোও। সেখানে সাধারণ দর্শক যায় না বললেই চলে। এত অল্পসংখ্যক হলে সিনেমা মুক্তি দেওয়া যেতে পারে খুব বেশি হলে ৫টি। কিন্তু এবারেরেঈদে এখন পর্যন্ত মুক্তির দৌড়ে আছে ১৪টি সিনেমা।  তাহলে এগুলো দেখবে কারা, আর দেখবেই বা কোথায়?

এ ব্যাপারে ঈদের সিনেমা নিয়ে জানতে চাওয়ার পর এমন উল্টো প্রশ্ন ছুড়ে দিলেন নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রযোজক। মজার বিষয় হলো তার নিজের প্রযোজনা প্রতিষ্ঠানের সিনেমাও আছে এই তালিকায়। তাকে বলা হয়েছিল, আপনার ছবিটা তা হলে পরে মুক্তি দিলেই তো পারেন। কিন্তু তিনি বলেন, ‘দেখুন আমাদের দেশের মানুষ এখন ঈদ ছাড়া আর শাকিব খানের ছবি ছাড়া হলে যেতে চায় না। তাই আমরা সবাই বসে থাকি ঈদের জন্য।’ এবার যে সিনেমা মুক্তি পাচ্ছে তার মধ্যে আছে শাকিব খানের একটি। ধারণা করা হচ্ছে তিনি একাই দখলে নেবেন ৭০-৮০ বা তার অধিক সিনেমা হল। আর যা বাকি থাকবে সেখানে লড়াই হবে ১৩টি সিনেমার! আর এই লড়াইয়ে জিততে হলে সিনেমা হতে হবে নান্দনিক ও দর্শকপ্রিয়। এই কাতারে যার সিনেমা থাকবে তিনিই লড়াইয়ে জয়ী হবেন।’

মুক্তির তালিকায় থাকা সিনেমা-

১. রাজকুমার : ২০২২ সালের ২৯ মার্চ সিনেমার ফার্স্ট লুক প্রকাশের পর থেকেই হৈচৈ শুরু হয়। ছবিতে শাকিব খানের নায়িকা হয়েছেন মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি। পরিচালনা করেছেন পরিচালক হিমেল আশরাফ।

২. কাজলরেখা : গিয়াস উদ্দিন সেলিমের দীর্ঘ ১২ বছরের গবেষণার ফসল এই চলচ্চিত্র। মৈমনসিংহ গীতিকার ‘কাজলরেখা’ অবলম্বনে নির্মিত সিনেমাটির গল্প, পরিচালনা এবং প্রযোজনা করেছেন সেলিম নিজেই। ছবির নাম ভূমিকায় দেখা যাবে মন্দিরা চক্রবর্তীকে। সুচ কুমারের ভূমিকায় থাকছেন শরীফুল রাজ।

৩. লাস্ট ডিফেন্ডারস অব মনোগামী : ওটিটি (ওভার-দ্য-টপ) প্ল্যাটফর্ম চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রজেক্টের ১২টি ওয়েব ফিল্মের একটি ‘মনোগামী’। পরিচালনায় স্বয়ং প্রজেক্ট তত্ত্ব¡াবধায়ক প্রখ্যাত চলচ্চিত্রকার মোস্তফা সরয়ার ফারুকী। সিনেমার শ্রেষ্ঠাংশে রয়েছেন চঞ্চল চৌধুরী। তার সহশিল্পী সংগীতশিল্পী ও ইউটিউবার জেফার রহমান এবং নৃত্যশিল্পী সামিনা হোসেন।

৪. দেয়ালের দেশ : বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত এই রোমান্টিক ছবির মাধ্যমে প্রথমবারের মতো চিত্র-পরিচালনা করলেন মিশুক মনি। জুটি হয়েছেন শরীফুল রাজ ও বুবলী।

৫. ওমর : জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী চলচ্চিত্রকার মুহাম্মদ মোস্তফা কামাল রাজ দীর্ঘদিন পর বিনোদনপাড়ায় ফিরছেন এই ছবির মাধ্যমে। রয়েছেন শরীফুল রাজ। বিশেষ একটি চরিত্রে আবির্ভূত হবেন কলকাতার অভিনেত্রী দর্শনা বণিক। এ ছাড়া আরও থাকছেন ফজলুর রমান বাবু, নাসির উদ্দিন খান, শহীদুজ্জামান সেলিম, রোজী সিদ্দিকী, এরফান মৃধা শিবলু, ও আয়মান সিমলাকে।

৬.মায়া : দ্য লাভ : স্বরচিত কাহিনি, সংলাপ, ও চিত্রনাট্য নিয়ে জসিম উদ্দিন জাকির পরিচালনা করেছেন ছবিটি। শবনম বুবলীর বিপরীতে রয়েছেন সাইমন সাদিক, জিয়াউল রোশান, এবং আনিসুর রহমান মিলন।

৭. এশা মার্ডার কর্মফল : মিশন এক্সট্রিম মুভি সিরিজ-খ্যাত পরিচালক সানী সানোয়ারের নতুন চমক এটি। নারী পুলিশ কর্মকর্তার বেশে আবির্ভূত হবেন আজমেরী হক বাঁধন।

৮. মোনা- জ্বীন-২ : জাজ মাল্টিমিডিয়ার এই ছবির পরিচালক কামরুজ্জামান রোমান। আর নাম ভূমিকায় পূজা চেরীর পরিবর্তে রয়েছেন নতুন মুখ সুপ্রভাত।

৯. মেঘনা কন্যা : ফুয়াদ চৌধুরী পরিচালিত এই অপরাধ-সংক্রান্ত নাট্য-চলচ্চিত্র নির্মিত হয়েছে নারী পাচারের ঘটনাকে কেন্দ্র করে। প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, কাজী নওশাবা আহমেদ, শতাব্দী ওয়াদুদ, সেমন্তি দাস সৌমি এবং সাজ্জাদ হোসেইন।

১০.আহারে জীবন : এই চলচ্চিত্রটির মধ্য দিয়ে প্রায় ২৫ বছর পর একসঙ্গে হলেন গুণী নির্মাতা ছটকু আহমেদ এবং প্রখ্যাত চিত্রনায়ক ফেরদৌস। ২০২১-২২ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত এই ছবির নায়িকা পূর্ণিমা।

১১. ডেডবডি ও সোনার চর : একসঙ্গে দুই সিনেমা নিয়ে বহুদিন পর বড়পর্দায় আসছেন ওমর সানী। ছবি দুটি হচ্ছে জাহিদ হোসেন পরিচালিত ‘সোনার চর’ ও এমডি ইকবালের ‘ডেডবডি’।

১২. লিপস্টিক : কামরুজ্জামান রোমানের ‘লিপস্টিক’ ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পূজা চেরী।

১৩.গ্রিন কার্ড : কাজী মারুফের ছবি ‘গ্রিন কার্ড’। ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন কাজী হায়াৎ ও রওশন আরা নীপা।

১৪ পটু : পরিচালক আহমেদ হুমায়ূন। প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া। প্রধান চরিত্রে আছেন ইভান ও আফরা সাইরাকে।

Link copied!