• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

জার্মানিতে পড়তে গেলে যা যা দরকার হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ০৪:০৭ পিএম
জার্মানিতে পড়তে গেলে যা যা দরকার হবে
জার্মানিতে পড়তে গেলে যা যা দরকার হবে। ছবি: সংগৃহীত

উচ্চশিক্ষার জন্য যারা ইউরোপে যেতে চান, তাদের অনেকেরই পছন্দের গন্তব্য জার্মানি। বাংলাদেশ থেকে প্রতিবছর সে দেশে পড়তে যায় অনেক শিক্ষার্থী। সেজন্য অনেকেই আগে সে দেশের ভাষা শেখেন। জার্মানিতে পড়তে যেতে হলে জার্মান ভাষা শেখাটা জরুরি নয়। জার্মানির অনেক বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ভাষার কোর্স রয়েছে। ফলে জার্মানিতে যেতে শুরুতেই ভাষাকে গুরুত্ব না দিয়ে জেনে নিন জার্মানি যাওয়ার অন্যান্য বিষয়গুলো।

প্রথমেই কোন বিষয়টি নিয়ে পড়তে চান তা নির্ধারণ করে নিন। নির্ধারিত বিষয়ের জন্য আপনার পছন্দ করা শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং সেই বিশ্ববিদ্যালয়ের নিয়মকানুন ভালো ভাবে জেনে নিন। সবকিছু ভাল করে জেনে কর্তৃপক্ষকে আপনার এর আগের পড়াশোনার সার্টিফিকেট সম্পর্কে অবগত করুন।

যদি আপনার সার্টিফিকেট ওই বিশ্ববিদ্যালয় গ্রহণ না করে তাহলে এক বছরের একটি প্রিপারেটরি কোর্স করতে হবে। তবে এটি পুরোপুরি নির্ভর করবে আপনার এর আগের পড়াশোনা এবং যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান তাদের নিয়মকানুনের ওপর।

জার্মানিতে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আবেদন করতে হলে যা যা থাকতে হবে, তা হলো সঠিকভাবে পূরণ করা আবেদনপত্র, সব ধরনের শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, সেগুলোর অনুবাদ করা অনুলিপি, পাসপোর্টের অনুলিপি ও পাসপোর্ট সাইজ ছবি, ভাষাগত দক্ষতার প্রমাণপত্র।

এক বছর পড়াশোনা ও বসবাসের খরচ চালানোর মতো আর্থিক সচ্ছলতার কিছু নথি দেখাতে হয়। ২০২৩ সালের তথ্য অনুযায়ী, একজন বিদেশি শিক্ষার্থীকে এক বছরের খরচ হিসেবে ১১ হাজারের বেশি ইউরো থাকার প্রমাণপত্র দেখাতে হবে। এ ক্ষেত্রে আপনি কোনো শিক্ষাবৃত্তি পেয়ে থাকলে তার নথি, মা–বাবার আয়ের হিসাব ও সম্পদ, জার্মানির কোনো ব্যাংকে ব্লকড অ্যাকাউন্টে টাকা জমা রাখা, ব্যাংক গ্যারান্টি দেখাতে হবে।

এ ছাড়া জার্মানিতে বসবাসরত কেউ চাইলে আপনার পুরো পড়াশোনার খরচের অর্থায়নের নিশ্চয়তা দিতে পারে।

আর জার্মানে যাওয়ার ক্ষেত্রে অবশ্যই জার্মান অ্যাকাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসে চোখ রাখুন।  জার্মান অ্যাকাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস(DAAD) হচ্ছে অন্যতম গুরুত্বপূর্ণ সংস্থা যেটি বিদেশি শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি তত্ত্বাবধান করে থাকে। DAAD স্কলারশিপ ডাটাবেইজ থেকে বৃত্তিসংক্রান্ত যাবতীয় তথ্য জানা সম্ভব।

Link copied!