• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

সোহরাওয়ার্দী উদ্যানে মিলল ‘গুম হওয়া’ রবীন্দ্রনাথের ছিন্ন মস্তক


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ০১:৫৯ পিএম
সোহরাওয়ার্দী উদ্যানে মিলল ‘গুম হওয়া’ রবীন্দ্রনাথের ছিন্ন মস্তক

মুক্তচিন্তা ও স্বাধীন মতপ্রকাশের বাধার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাশে স্থাপন করা হয়েছিল রবীন্দ্রনাথের প্রতীকী ভাস্কর্য, সেই ভাস্কর্যটি সরিয়ে ফেলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর প্রতিবাদে ‘গুম হয়ে গেছেন রবীন্দ্রনাথ’ নামের এক ব্যানার টাঙিয়ে দেওয়া হয়। সেই ‘গুম’ হওয়া রবীন্দ্রনাথের ভাস্কর্যের খণ্ডিত অংশ মিলেছে সোহরাওয়ার্দী উদ্যানে।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সোহরাওয়ার্দী উদ্যানের টিএসসি-সংলগ্ন ফটক ও ছবির হাটের মাঝামাঝি স্থানে ভাস্কর্যটির ভাঙা মস্তিষ্ক পড়ে থাকতে দেখেন পথচারীরা। পরে ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা ভাস্কর্যটির খণ্ডিত অংশ উদ্ধার করেন।

এর আগে ১৪ ফেব্রুয়ারি হাতে পেরেকবিদ্ধ গীতাঞ্জলি, মুখে টেপ আটকানো কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ভাস্কর্য ঢাবি সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাশে নির্মাণ করা হয়। ফেব্রুয়ারি মাসজুড়ে রাজু ভাস্কর্যের পাশে ভাস্কর্যটি রাখার পরিকল্পনা ছিল। কিন্তু ‘রবীন্দ্রনাথ ঠাকুরের’ সম্মানহানি ও অবমাননা করা হয়েছে, এমন যুক্তি তুলে বুধবার (১৫ ফেব্রুয়ারি) সেটি সরিয়ে ফেলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন,“ যারা এভাবে রবীন্দ্রনাথ ঠাকুরকে এভাবে উপস্থাপন করেছে, তারা বাংলা সাহিত্যের পুরোধা এ ব্যক্তিকে অবমাননা করেছে। যারা গোপনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কাজটি করেছে তারা ঠিক করেনি। আগামীতে এ ধরনের রসিকতা থেকে শিক্ষার্থীদের বিরত থাকার পরামর্শ দিচ্ছি। তা ছাড়া রাজু ভাস্কর্যের পাশে আরেকটা ভাস্কর্য স্থাপন করাতে সৌন্দর্যহানি হয়েছে।”

ভাস্কর্য নির্মাণ ও স্থাপনের কাজে জড়িত ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের একাংশের সভাপতি শিমুল কুম্ভকার বলেন, “রবীন্দ্রনাথের ভাস্কর্য স্থাপন করা অপসংস্কৃতি, সৌন্দর্যহানির কথা বলেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর। তবে সেটি সরিয়ে কেন ময়লার ভাগাড়ে ফেলে দিল? তার সদুত্তর এখনো আমরা পাইনি। রবীন্দ্রনাথের ভাস্কর্যের মাথা ভেঙে আলাদা করে ফেলা হয়েছে। কেন এমনটি করল? এটি কী অবমাননা নয়?”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!