• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫

আড়াই লাখের বেশি উত্তরপত্র পুনঃনিরীক্ষার আবেদন ঢাকা বোর্ডে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩, ০১:২৭ পিএম
আড়াই লাখের বেশি উত্তরপত্র পুনঃনিরীক্ষার আবেদন ঢাকা বোর্ডে

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল গত ২৬ নভেম্বর প্রকাশিত হয়। কাঙ্ক্ষিত ফল না পেয়ে দুই লাখ ৭১ হাজার ৩৩৩টি উত্তরপত্র পুনঃনিরীক্ষার জন্য আবেদন করেছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ডের পরীক্ষার্থীরা।

ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে রোববার (৩ ডিসেম্বর) আবেদন প্রক্রিয়া শেষ হয়। এরপর বোর্ডগুলো যাচাই-বাছাইয়ের কাজ শুরু করেছে। পুনঃনিরীক্ষার জন্য আবেদন শুরু হয় ২৭ নভেম্বর। নিয়ম অনুযায়ী, আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে এই ফল প্রকাশ করা হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, মূল ফল প্রকাশের এক মাসের মধ্যে পুনঃনিরীক্ষার ফল প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসাবে আমরা ২৬ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশ করবো।

টেলিটক সিম ব্যবহার করে এসএমএসের মাধ্যমে আবেদন করেছেন শিক্ষার্থীরা। এবার প্রতি বিষয় ও পত্রের জন্য ১৫০ টাকা হারে ফি নেওয়া হয়। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয়) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদনে ৩০০ টাকা ফি নির্ধারণ করা হয়।

গত ২৬ নভেম্বর চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার ১১টি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!