• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

স্বাক্ষর জালিয়াতির মামলায় জবি শিক্ষার্থী রিমান্ডে


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মে ২৫, ২০২৩, ১১:২৭ পিএম
স্বাক্ষর জালিয়াতির মামলায় জবি শিক্ষার্থী রিমান্ডে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য, রেজিস্ট্রার ও বিভাগীয় চেয়ারম্যানের স্বাক্ষর ও সিল নকল করে জালিয়াতির মামলায় সজিব আহমেদ নামের এক শিক্ষার্থীর এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (২৫ মে) আসামিকে আদালতে হাজির করে মামলার তদন্তকারী কর্মকর্তা কোতোয়ালি থানার উপপরিদর্শক (নিরস্ত্র) হাসান মাতুব্বর পাঁচ দিনের রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে আদালত একদিনের রিমান্ড মঞ্জুর করেন।

প্রশাসন সূত্রে জানা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে দর্শন বিভাগে মাইগ্রেশনের জন্য আবেদন করেন সজীব। এতে নিজের ধর্মীয় পরিচয় বদল করে হিন্দু পরিচয় ব্যবহার করেন। তাছাড়া আবেদনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, কলা অনুষদের ডিন, ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যানের নকল স্বাক্ষর যুক্ত করেন। এমনকি জাল স্বারক নম্বরও ব্যবহার করেন। এ সময় সজীব বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন এবং গুচ্ছ ভর্তি পরীক্ষার জাল এডমিট কার্ডও জমা দেন। এসব কাগজপত্র তিনি ফেব্রুয়ারি মাসে বিশ্ববিদ্যালয়ে জমা দেন।

পরে বিভাগ পরিবর্তনের জন্য ফল প্রকাশ করার সময় বিষয়টি কলা অনুষদের ডিন অধ্যাপক রইছ উদ্দিনের নজরে আসে। এরপর তার সব কাগজপত্র যাচাই করে দেখা যায় সে মুসলমান হলেও আবেদনপত্রে নিজেকে হিন্দু পরিচয় দেওয়ার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, কলা অনুষদের ডিন ও ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যানের স্বাক্ষরও নকল করে সে।

বিষয়টি পরবর্তীতে জগন্নাথ বিশ্ববিদ্যায়ের প্রক্টর ড. মোস্তফা কামাল কোতয়ালি থানা পুলিশকে জানালে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে সজিব আহমেদকে হেফাজতে নেন। এরপর তার কাছ থেকে জাল সিল ও সই সংবলিত ২ পাতা ও অন্যান্য কাগজপত্র জব্দ করেন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা সাইদুর রহমান বাদী হয়ে একটি মামলা করেন।

Link copied!