• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

শাবিতে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত


শাবি প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩, ০৭:২৪ পিএম
শাবিতে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সমাজকর্ম বিভাগের আয়োজনে দ্বিতীয় বারের মতো আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। তিন দিনব্যাপী এ সম্মেলনে চারটি কী নোট অধিবেশন ও ২৮টি প্যারালাল অধিবেশনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভারত ও বাংলাদেশ সহ বিশ্বের ১৪টি দেশের ২৫০জন গবেষকের ১৬৬টি নিবন্ধন উপস্থাপন করা হয়।

শনিবার (৭ জানুয়ারি) সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে এবং সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক কৃত্তিবাস পালের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

মো. ছাদেকুল আরেফিন বলেন, প্রাকৃতিক সম্পদ এবং বাস্তুতন্ত্রের অখণ্ডতার সাথে আপোষ না করে মানুষের সম্ভাবনার উন্নয়ন হলো টেকসই উন্নয়ন। তারাই আলোকিত মানুষ যারা টেকসই সমাজ উন্নয়নের গতিকে সামনের দিকে এগিয়ে নিতে কাজ করেন। সেজন্য টেকসই সমাজ উন্নয়নের লক্ষ্যগুলি কাঠামোগত এবং পদ্ধতিগত হওয়া উচিত। সমাজকর্ম বিভাগে এই পদ্ধতিগুলি উন্নয়নের মাইলফলক অর্জনের পথনির্দেশক হিসেবে কাজ করতে পারে।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ইন্দোনেশিয়ার জাকার্তার ইউনিভার্সিটাস বায়াঙ্কারার সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. আদি ফাহরুদ্দিন এবং গেস্ট অব অনার হিসেবে সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক বক্তব্য রাখেন।

সম্মেলনে অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, সমাজকর্ম শুধুমাত্র গ্রাজুয়েটদের বিভিন্ন ধরনের পেশাগত ভূমিকা পালন করতে সক্ষম করতে তাত্ত্বিক এবং ব্যবহারিক জ্ঞানই প্রদান করে না বরং তাদের একটি অনন্য অবস্থানে রাখে যাতে তারা নতুন বিশ্ব ব্যবস্থার চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে। আশাকরি, এই আন্তর্জাতিক সম্মেলন রাষ্ট্রের কল্যাণে সমাজকর্ম ও টেকসই সমাজ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

অনুষ্ঠানের শুরুতে সম্মেলন সম্পর্কে বিবৃতি প্রদান করেন সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. আ ক ম মাহবুবুজ্জামান, ভোট অব থ্যাংকস প্রদান করেন সদস্য সচিব অধ্যাপক মো. মিজানুর রহমান এবং সমাপনী বক্তব্য দেন সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন।

Link copied!