• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বৃত্তি, যেভাবে আবেদন করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২০, ২০২৩, ১২:১৭ পিএম
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বৃত্তি, যেভাবে আবেদন করবেন
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে অবস্থিত সিমন্স ইউনিভার্সিটি যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। পোশাক প্রস্তুতকারক জন সিমন্স ১৮৯৯ সালে এটি প্রতিষ্ঠা করেন। ২০১৮ সালে নাম পরিবর্তন করে বিশ্ববিদ্যালয়টির পুনর্গঠন করা হয়। সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টির পাঠ্যক্রমে নারীদের জন্য বিশেষ আন্ডারগ্র্যাজুয়েট কর্মসূচি ও স্নাতক পর্যায়ে সহশিক্ষা কার্যক্রম রয়েছে। আবেদনকারীদের ৮০ শতাংশের বেশি এ বৃত্তিতে সুযোগ পান। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারেন।

যোগ্যতা
প্রার্থীর জিপিএ কমপক্ষে ৩ দশমিক ৩ থাকতে হবে। এছাড়াও শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষতার প্রমাণ দিতে হবে। ইংরেজি ছাড়া অন্য ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য টোয়েফেল, আইইএলটিস, স্যাট বা এসিটি স্কোর হলেও চলবে। এসিটি স্কোর ২৮ ও স্যাট স্কোর ১৩০০-এর বেশি থাকতে হবে।

অন্যান্য সুবিধা
যেকোনো দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। কোর্স ফি, থাকা-খাওয়া, যাতায়াতসহ প্রয়োজনীয় সব খরচ মিলবে এ বৃত্তি পেলে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাইরে অন্যান্য দেশে অধ্যয়ন, গবেষণার জন্য ৩ হাজার ডলার পাওয়া যাবে।

আবেদন পদ্ধতি
আবেদনের সঙ্গে জীবনবৃত্তান্ত, স্কুল পর্যায়ে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের অভিজ্ঞতা এবং ৩০০০ ডলার কীভাবে একাডেমিক কাজে ব্যবহার করবেন, সে বিষয়ে শিক্ষার্থীকে ২৫০ শব্দের মধ্য লিখে সব ডকুমেন্ট ‘কোটজেন অ্যাপ্লিকেশন’ উল্লেখ করে পিডিএফ বা ওয়ার্ড ফরম্যাটে পাঠাতে হবে।

আবেদন পাঠানোর ঠিকানা
আবেদন করতে এই ঠিকানায় ugadm@simmons.edu. ই-মেইল করুন।

আবেদনের শেষ সময়
৩১ ডিসেম্বর ২০২৩

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!