• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

হাজী মুহাম্মদ মুহসীন স্মারক বিতর্কে জাবিকে হারিয়ে চ্যাম্পিয়ন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০৫:৫২ পিএম
হাজী মুহাম্মদ মুহসীন স্মারক বিতর্কে জাবিকে হারিয়ে চ্যাম্পিয়ন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) হাজী মুহম্মদ মুহসীনের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে ‘যুদ্ধ নয়, মানবিক পৃথিবীর প্রত্যাশায়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে হাজী মুহম্মদ মুহসীন স্মারক আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) বিতর্ক দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বিতর্ক দল।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে চ্যাম্পিয়ন দল ও রানার্সআপ দলের নাম ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

মো. আখতারুজ্জামান বলেন, “সহপাঠ্যক্রমের অংশ হিসেবে বিতর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই বিতর্কের মাধ্যমেই মানবিক মানুষ হওয়ার সুযোগ তৈরি হয়। বিতর্কের মাধ্যমে যুক্তির চর্চা হয় এবং বিভিন্ন মতামতের গ্রহণযোগ্যতা এখানে থাকে। যার ফলে, বিতর্ক করে যে সকল বিজ্ঞ মানুষ তৈরি হয় তারা মানবিক পৃথিবী তৈরিতে ভূমিকা পালন করতে পারে। আগামীতে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য এই ধরনের বিতর্কের মাধ্যমে যুক্তিশীল ও স্মার্ট জনবল তৈরি করতে হবে।”

মুহসীন হল ডিবেটিং ক্লাবের সভাপতি ফুয়াদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান, মুহসীন হল ডিবেটিং ক্লাবের মডারেটর আইনুল ইসলাম, শরীয়তপুর জেলা পুলিশ সুপার মো. মাহবুবুল আলম এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মো. মাহবুবুর রহমান মাসুম উপস্থিত ছিলেন।

চূড়ান্ত বিতর্কে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটিকে (সরকারি দল) ৭-০ ব্যালটে হারায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব (বিরোধী দল)। শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন বিরোধী দলের উপনেতা নাইমুর রহমান। 

Link copied!