• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ঢাবিতে পুরুষ শিক্ষার্থীদের হেনস্তার অভিযোগ নারী শিক্ষার্থীর বিরুদ্ধে


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০৬:২৬ পিএম
ঢাবিতে পুরুষ শিক্ষার্থীদের হেনস্তার অভিযোগ নারী শিক্ষার্থীর বিরুদ্ধে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের এক নারী শিক্ষার্থীর বিরুদ্ধে হেনস্তার অভিযোগ উঠেছে। এ ঘটনায় লিখিত অভিযোগের পরেও ব্যবস্থা না নেওয়ায় ক্লাস ও পরীক্ষা বর্জন করে বিভাগের পুরুষ শিক্ষার্থীরা। পরে বিচারের আশ্বাসে ক্লাস-পরীক্ষায় অংশ নেন আন্দোলনরতরা।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিভাগে তালা দিয়ে অবস্থান কর্মসূচিতে অংশ নেন পুরুষ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, কিছুদিন আগে বিভাগের পুরুষ শিক্ষার্থীরা ডিপার্টমেন্টের সিনিয়র-জুনিয়রদের নিয়ে একটি ট্যুরের আয়োজন করেন। এতে বিভাগের কোনো সম্পৃক্ততা ছিল না। বিভাগের ব্যানারেও ট্যুর হয়নি। এই আয়োজনে যারা ছিল তাদের সবাইকে ‘সেক্সুয়াল হ্যারাজার’ বলেছে ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী নুজআত মেহজাবিন। এর বিরুদ্ধে ১১ সেপ্টেম্বর লিখিত অভিযোগ দেওয়ার পরও চেয়ারম্যান কর্তৃক কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এদিকে অভিযুক্ত নুজহাত মেহজাবিন অভিযোগ অস্বীকার করে বলেন, “এই ঘটনা সম্পূর্ণ একটি ভুল বোঝাবুঝি। এর বাইরে তারা যা এ বিষয়ে তাদের কাছে কোনো প্রমাণ নেই।”

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. মুহাম্মদ বদরুল হাসান বলেন, “আমরা তাদের অভিযোগ শুনে বিচারের আশ্বাস দিয়েছি। তারা আমাদের প্রতি আস্থা রেখে আন্দোলন স্থগিত করেছে। এখন পরীক্ষাসহ অন্যান্য শিক্ষা কার্যক্রম স্বাভাবিকভাবেই চলছে।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এম মাকসুদুর রহমান বলেন, “শিগগিরই আমরা বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসে বিষয়টি সমাধান করব।”

Link copied!