• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

২০২৫ সালের এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি, সময় ও নম্বর প্রকাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩, ০৪:৪৯ পিএম
২০২৫ সালের এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি, সময় ও নম্বর প্রকাশ
২০২৫ সালের এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি, সময় ও নম্বর প্রকাশ।

২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা সব বিষয়ে, পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

সোমবার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে পরীক্ষার বিষয়ে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ প্রণীত ২০২৫ সালের পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা সব বিষয়ে, পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে।

২০২০ সালে এসএসসি পরীক্ষা হলেও করোনা মহমারির কারণে সে বছর এইচএসসি পরীক্ষা হয়নি। পরে ২০২১ ও ২২ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সময়, সিলেবাস ও পরীক্ষার নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয়। চলতি বছরে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে এসএসসির আইসিটি ছাড়া এ দুই পাবলিক পরীক্ষা অন্যান্য বিষয়ে পূর্ণ সময় ও নম্বরে নেওয়া হয়েছিলো।

২০২৪ সালের জুন মাসের এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়ার কথা আছে। এ পরীক্ষা হবে পূনর্বিন্যাসকৃত সিলেবাসে। এ পরীক্ষা পূর্ণ নম্বরে ও সব বিষয়ে অনুষ্ঠিত হবে। তবে ২০২৫ সালে স্বাভাবিক নিয়মে ফিরছে এইচএসসি ও সমমান পরীক্ষা।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!