• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

অবন্তিকার আত্মহত্যা: দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪, ০৪:৫৫ পিএম
অবন্তিকার আত্মহত্যা: দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার (১৭ মার্চ) বেলা আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে ছাত্র ইউনিয়নের জাবি সংসদের যুগ্ম-সাধারণ সম্পাদক হাসিব জামানের সঞ্চালনায় বক্তারা অবন্তিকার ঘটনাকে একটি পরিকল্পিত হত্যাকাণ্ড উল্লেখ করে দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের গাফিলতি ও তাদের স্বেচ্ছাচারী মনোভাব পরিহার করার দাবি জানান।

ছাত্র ইউনিয়নের জাবি সংসদের (একাংশ) সভাপতি আলিফ মাহমুদ বলেন, “অবন্তিকার আত্মহত্যার ঘটনাটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। তাকে দীর্ঘদিন ধরে সহপাঠী ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মানসিক টর্চারের শিকার হতে হয়েছে। এ ধরনের ঘটনা দ্বারা প্রমাণিত হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন আসলে নিরাপদ নয়। দেশে নারীদের ক্ষমতায়নের কথা বলা হলেও নারীরা এখনও নিরাপদ নয়। তাদের বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসেও যেভাবে নিপীড়নের শিকার হতে হয়, তা আমাদের জন্য লজ্জাজনক। আমরা চাই যারা এ ঘটনার সাথে জড়িত রয়েছেন, তাদের সবাইকে সর্বোচ্চ শাস্তির আওতায় আনা হোক।”

ছাত্র ইউনিয়নের জাবি সংসদের (একাংশ) সাধারণ সম্পাদক ইমন বলেন, “আমার এখানে দাঁড়িয়েছি অবন্তিকার জন্য এবং আরও নাম না জানা অনেক অবন্তিকার জন্য, যাদের ঘটনা এখনো সামনে আসেনি। অবন্তিকার ঘটনাটি আত্মহত্যা নয়, বরং একটি পরিকল্পিত হত্যাকাণ্ড।  অবন্তিকার নিপীড়নের পর যে হত্যাকাণ্ড হয়েছে, এর পেছনে দায়ী একটা কাঠামোগত অব্যবস্থাপনা এবং এখানে একটি শক্তিশালী বলয় কাজ করে, যাদের ছত্রছায়ায় নিপীড়ক তৈরি হয়।”

Link copied!