• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

নোবিপ্রবিতে মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী উদযাপন


নোবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৬:৪২ পিএম
নোবিপ্রবিতে মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী উদযাপন

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) বাংলা বিভাগের আয়োজনে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের দ্বিশততম  জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন তিনের ২০৪ নম্বর রুমে মধুসূদন দত্তের জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা আয়োজন করা হয়। পাশাপাশি, ‘একেই বলে সভ্যতা’ এবং ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ এই দুইটি প্রহসন মঞ্চস্থ হয়। এতে বিভাগের ১৬তম ব্যাচের শিক্ষার্থীরা অভিনয় করেন।

এ সময় উপস্থিত ছিলেন নোবিপ্রবির বাংলা বিভাগের চেয়ারম্যান এবং সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. চন্দন আনোয়ার, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান, ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. শিরিন আক্তার, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক দেবাশিষময় দত্ত, নোবিপ্রবির বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও সহকারী প্রক্টর সাহানা রহমানসহ বাংলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. সোহানুজ্জামান, সাদিকা পারভীন তামান্না ও চারমিন সুলতানা, নাজিয়া ফেরদৌস।

অধ্যাপক ড. রফিকউল্লাহ খান মাইকেল মধুসূদন দত্তের জীবনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়াও তিনি বাংলা সনেট, প্রহসন, নাটক, মহাকাব্য ও কবিতা মাইকেল মধুসূদন দত্তের পাশ্চাত্য সাহিত্য নিয়ে আলোচনা করেন।

অধ্যাপক ড. চন্দন আনোয়ার বলেন, “এই আয়োজন বাংলা বিভাগের একান্ত নিজস্ব আয়োজন। আমরা বরেণ্য ও বিখ্যাত ব্যক্তিকে নিয়ে আলোচনা করেছি। এটি বাংলা বিভাগের একটা ঐতিহ্য। আমরা ধারাবাহিকভাবে সেমিনার এবং সভার আয়োজন করছি ও করব।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!