• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

‘জন্ম নিবন্ধন যাচাই করে ভর্তি করানো হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২, ০৮:৫৬ পিএম
‘জন্ম নিবন্ধন যাচাই করে ভর্তি করানো হবে’

ভর্তির সময় জন্ম নিবন্ধন যাচাই করে ভর্তি করানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, “এ পর্যন্ত পাঁচটি আবেদন পাওয়া গেছে যারা জন্ম নিবন্ধনের নাম এদিক-ওদিক করে ও নম্বর ভিন্ন করে একাধিক আবেদন করেছে। এগুলো যারা করেছেন সবাই ধরা পড়বেন। এসব শিক্ষার্থী কোনোভাবেই ভর্তি হতে পারবে না।”

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেসরকারি মাধ্যমিক স্কুলগুলোতে ভর্তির ডিজিটাল লটারির উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিক পর্যায়ে কেউ বাদ যাবে না জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “শিক্ষার্থীর থেকে আসন বেশি। এখন মেধার সমতা হবে। কোচিং বাণিজ্য বন্ধ হয়েছে। এতে সময় ও অর্থ দুটোই সাশ্রয় হয়েছে। এই লটারি শিক্ষা ব্যবস্থায় বড় পরিবর্তন আনছে।”

তিনি বলেন, “যাদের মেধার তারতম্য রয়েছে তাদের সঠিকভাবে শিক্ষা দিতে হবে। যারা এখনো লটারিতে আসেনি, তাদেরও কিন্তু লটারিতে আনার চেষ্টা চলছে।”

শিক্ষামন্ত্রী বলেন, “আগে প্রতিবছর ভর্তিযুদ্ধ হতো, কোমলমতি শিক্ষার্থীদের যুদ্ধে নামিয়ে দেওয়া হত। একটা শিশু ভর্তি হতে এসেই হতাশ হয়ে যেত। এতে আত্মবিশ্বাস নষ্ট হয়ে যেত। এখন আর সেটা আর হচ্ছে না।”

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খালেদা আক্তার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম হাবিবুর রহমানসহ শিক্ষা মন্ত্রণালয় ও টেলিটকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Link copied!