• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

ঢাবি অধ্যাপকের কক্ষ অবৈধভাবে দখলের অভিযোগ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ০৫:০৫ পিএম
ঢাবি অধ্যাপকের কক্ষ অবৈধভাবে দখলের অভিযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এক অধ্যাপকের কক্ষ দখলের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

বুধবার (১৪ জুন) বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ব্যানারে ঘণ্টা ব্যাপী এ মানববন্ধন কর্মসূচিতে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

শিক্ষার্থীরা বলেন, “অবৈধভাবে ঢাবি অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের কক্ষ দখলের মাধ্যমে সংস্কৃতির ওপর আঘাত করা হয়েছে। এই রুম থেকেই আমাদের বিভাগের পথচলা শুরু। এই আঘাত আমাদের অস্তিত্বের ওপর আঘাত। আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।”  

থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আহমেদুল কবির বলেন, “আজকে আমাদের এখানে দাঁড়ানোর কথা নয়, ক্লাসে থাকার কথা। আমরা দীর্ঘদিন ধরে প্রশাসনকে এ বিষয়ে জানিয়ে আসছি। ২০ বছর ধরে একজন অধ্যাপক বিভাগের শুরু থেকে এই রুমে বসেন। অথচ আরেকটি বিভাগের রুম বড় করার জন্য এই রুম সিলগালা করে দেওয়া হলো। আমরা উপাচার্যের কাছে বিচার চাই, এ বিষয়ে তদন্ত করা হোক।

বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটা সৌন্দর্য্য আছে, ভদ্রতার মানদণ্ড আছে। এটা কেমন ভদ্রতা? এই ধরনের কাজ আমাদের মর্মাহত করেছে। একটি বিভাগকে সুবিধা দেওয়ার জন্য আরেকটি বিভাগের পাঠ কার্যক্রমকে বাধাগ্রস্ত করা হচ্ছে।”

এ বিষয়ে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, “অযৌক্তিকভাবে অন্য কারও কক্ষ দখল করতে কেউ পারে না, এটি সম্পূর্ণ নিয়ম বহির্ভূত একটি কাজ। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের কক্ষ বিভাজন কমিটি আছে। প্রাপ্যতা অনুযায়ী কক্ষ বরাদ্দ দেওয়া হয়ে থাকে। বিষয়টি কমিটির সদস্যরা ডিনের সঙ্গে এবং শিক্ষকদের সঙ্গে বসে আলোচনার মাধ্যমে সমাধান করবেন।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!