• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

কুবিতে তৃতীয়বারের মতো হাল্ট প্রাইজ প্রোগ্রাম


কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৪, ২০২১, ০৫:৫৩ পিএম
কুবিতে তৃতীয়বারের মতো হাল্ট প্রাইজ প্রোগ্রাম

শিক্ষার্থীদের ‘নোবেল’ খ্যাত হাল্ট প্রাইজ প্রোগ্রাম তৃতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি)। এবারে বিশ্ববিদ্যালয় থেকে ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে থাকবেন নৃবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আসমা আক্তার মুক্তা। ১৯ জুলাই পর্যন্ত চলবে সাংগঠনিক সদস্য সংগ্রহ।

‘লিডিং আ জেনারেশন টু চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’— স্লোগান নিয়ে হাল্ট আন্তর্জাতিক বিজনেস স্কুলের তত্ত্বাবধানে সুইডিশ উদ্যোক্তা বার্টিল হাল্ট এবং তার পরিবারের আর্থিক সহায়তায় এটি পরিচালিত হয়। 

এখানে মেম্বার রিক্রুটমেন্ট করা হবে ডিজাইন অ্যান্ড ইনফোগ্রাফিক, ডকুমেন্টেশন অ্যান্ড ক্রিয়েটিভ রাইটিং, ফাইন্যান্স অ্যান্ড কর্পোরেট, জাজেজ অ্যান্ড পার্টিসিপেন্ট ম্যানেজমেন্ট, মিডিয়া, ব্রান্ডিং অ্যান্ড প্রোমোশন, ইভেন্ট ম্যানেজমেন্ট। সংশ্লিষ্ট বিষয়ে দক্ষতা থাকলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগের শিক্ষার্থী সেক্টরগুলোতে রেজিস্ট্রেশন করতে পারবেন।

ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে হাল্ট প্রোগ্রামের ক্যাম্পাস রাউন্ড শেষ করার পরিকল্পনা রয়েছে। এই ক্যাম্পাস রাউন্ডের আবেদন প্রক্রিয়া সেপ্টেম্বর থেকে নভেম্বর এর প্রথম সপ্তাহ পর্যন্ত চলবে। 

এবারের ক্যাম্পাস ডিরেক্টর আসমা আক্তার মুক্তা আয়োজন সম্পর্কে বলেন, “হাল্ট প্রাইজ একটা আন্তর্জাতিক প্রোগ্রাম, যেটি তৃতীয়বারের মত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আয়োজন করার কার্যক্রম শুরু করেছি। গত দুই বছরের মতো এ বছরও প্রোগ্রামটিকে ক্যাম্পাসে সফলতায় রূপ দিতে আমি আশাবাদী। প্রতিযোগিতার অংশ হিসেবে ক্যাম্পাসের নতুন কমিটি গঠন খুব গুরুত্বপূর্ণ একটি কাজ। তাই অর্গানাইজিং কমিটি রিক্রুটমেন্ট প্রসেস আমরা শুরু করে দিয়েছি।"

প্রতিযোগী শিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে বাংলাদেশ ও বিশ্বের ১২১টি দেশের বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর হাল্ট প্রাইজ প্রোগ্রামটির ক্যাম্পাস রাউন্ড অনুষ্ঠিত হয়। আঞ্চলিক প্রতিযোগিতায় বিজয়ী দলগুলো জেনারেল এপ্লিকেশন রাউন্ডে অংশগ্রহণ ছাড়াই সরাসরি মুম্বাই, সিঙ্গাপুর, সাংহাইসহ বিভিন্ন স্থানে অনুষ্ঠিত আঞ্চলিক সমাপনী রাউন্ডে অংশগ্রহণের সুযোগ পায়। 

প্রতি বছর আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন বিশ্বের এমন একটা সামাজিক সমস্যাকে তুলে ধরেন। সমস্যা ভেদে দেওয়া সমস্যা সমাধানে সেরা আইডিয়া প্রদান করা দলকে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন কর্তৃক এক মিলিয়ন ডলার (বাংলাদেশি টাকার প্রায় ৮ কোটি টাকা) দেওয়া হয় তাদের সেই আইডিয়া বাস্তবায়নের জন্য। পাশাপাশি আন্তর্জাতিক ব্যবসায়িক সংগঠনের নিকট থেকে প্রশিক্ষণ এবং পরামর্শ গ্রহণের সুযোগ পেয়ে থাকে। প্রত্যেকের জন্য ‘ক্লিনটন গ্লোবাল ইনেশিয়েটিভ’ মত আকর্ষণীয় সংস্থার সদস্যপদ লাভ এবং পরীক্ষামূলক অর্থ সংস্থানের সুবিধাও বরাদ্দ রয়েছে।

Link copied!