• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

পাবনায় পানি ছিটিয়ে বৃষ্টির জন্য আকুতি


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩, ০৮:৪৩ পিএম
পাবনায় পানি ছিটিয়ে বৃষ্টির জন্য আকুতি

পাবনায় পানি ছিটিয়ে মাটিতে গড়াগড়ি করে বৃষ্টির জন্য আকুতি জানালেন শিশু-কিশোররা। একই সঙ্গে রাতে বৃষ্টির জন্য প্রার্থনা ও সিন্নির আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে বাঙালির অতি প্রাচীন এই সংস্কৃতির দেখা মেলে পাবনার ঈশ্বরদী উপজেলার মধ্য অরণকোলা এলাকায়।

বাঙালির সংস্কৃতির এ ঐতিহ্যপূর্ণ  আয়োজনকে সফল করতে এলাকার মানুষ টাকা ও চাল-ডাল সংগ্রহ করছেন। যা দিয়ে রাতে সিন্নি রান্না ও বিতরণ করা হবে।  

গ্রীষ্মের টানা তীব্র তাপদাহে সারাদেশের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। চৈত্র ও বৈশাখের প্রচণ্ড খরতাপে নলকূপের পানি উঠা বন্ধ হয়ে গেছে। ফসলের মাঠ শুকিয়ে যাচ্ছে। প্রায় দুই সপ্তাহধরে চলমান তাপদাহে আর অনাবৃষ্টিতে প্রকৃতিতে বিরূপ প্রভাব সৃষ্টি করেছে।   

গত ১৭ এপ্রিল ঈশ্বরদীতে চলতি মৌসুমে দেশের স্মরণকালের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ১৯ এপ্রিল দেশের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রী ও বৃহস্পতিবার (২০ এপ্রিল) তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।

এ বিষয়ে ঈশ্বরদী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন জানান, প্রায় ২০ দিন ধরে ঈশ্বরদীতে বৃষ্টিপাত হয়নি। ৭ দিন তাপমাত্রা ৪০ থেকে ৪৩ ডিগ্রীর মধ্যে উঠানামা করছে। তবে আগামী দুই তিন দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা নেই।

ঈশ্বরদী উপজেলার সহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী মাহাবুব ইসলাম জানান, পানির স্তর ৩০ ফুটের নিচে নেমে যাওয়ায় টিউবওয়েলে পানি উঠছে না। বৃষ্টিপাত হলে পানির স্তর স্বাভাবিক হয়ে যাবে। বৃষ্টিপাত না হওয়া পর্যন্ত এ সমস্যার কোনো সমাধান নেই।

Link copied!