• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ঘুমধুমে বিকট শব্দে অবিস্ফোরিত মর্টারশেল নিষ্ক্রিয়


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৪, ০৭:৪৮ পিএম
ঘুমধুমে বিকট শব্দে অবিস্ফোরিত মর্টারশেল নিষ্ক্রিয়

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের নয়পাড়া বিলে পাওয়া মর্টারশেলটি নিষ্ক্রিয় করা হয়েছে। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে ঘুমধুমের নয়াপড়া সীমান্তে মর্টারশেলটি নিষ্ক্রিয় করা হয়।

এ সময় বিকট শব্দে পুরো এলাকা কেঁপে ওঠে। মর্টার শেল নিষ্ক্রিয় করার পর মিয়ানমারের অভ্যন্তর থেকে গুলি বর্ষণের ঘটনা ঘটেছে। তবে এতে হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয়রা জানান, বিজিবির ২০-২৫ জনের একটি দল মিয়ানমার থেকে আসা অবিস্ফোরিত মর্টারশেলটির বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করেন। এর কয়েক মিনিট পর মিয়ানমারের অভ্যন্তর থেকে গুলিবর্ষণ শুরু হয়। এপারে একের পর এক গুলি আসতে থাকে। এ সময় অনেকেই দিগ্বিদিক ছোটাছুটি করেন। কেউ কেউ জমিতে শুয়ে পড়েন। পরে একে একে নিরাপদে অন্যত্র চলে যান।

এর আগে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে ঘুমধুম ইউনিয়নের নয়াপাড়ার সীমান্ত এলাকার একটি বিলে মর্টারশেলটি অবিস্ফোরিত অবস্থায় পাওয়া যায়।

ঘটনাস্থলে থাকা বিজিবির কক্সবাজার অঞ্চলের কর্মকর্তা লেফটেনেন্ট কর্নেল মো. আজিজ সাংবাদিকদের জানান, মিয়ানমারের অভ্যন্তরে দুই পক্ষের সংঘর্ষ ও গোলাগুলি হচ্ছে। এর জের ধরে এপারে গুলি এসে পড়েছে।

এদিকে এঘটনার পর সীমান্তবর্তী এলাকা থেকে স্থানীয়দের অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে।  

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য আনোয়ারুল ইসলাম বলেন, ঘুমধুমের সীমান্ত–পরিস্থিতি গত বুধবার থেকে শুক্রবার (৭-৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টা পর্যন্ত শান্ত ছিল। ওপার থেকে কোনো বিস্ফোরণের শব্দ শোনেননি সীমান্তের এপারের মানুষ। মর্টারশেলটির বিস্ফোরণ ঘটানোর পর ওপার থেকে অন্তত ২৫-৩০টি গুলির শব্দ শোনা গেছে।

Link copied!