• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

‘সুন্দরবনে মাঝিদের হাতে হয়রানির শিকার হচ্ছেন পর্যটকরা’


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৪, ০৫:৪১ পিএম
‘সুন্দরবনে মাঝিদের হাতে হয়রানির শিকার হচ্ছেন পর্যটকরা’

সুন্দরবনে ভ্রমণে এসে জালিবোট মাঝিদের হাতে পর্যটকরা হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছেন মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজিজুল ইসলাম। তিনি জানান, যার কারণে পর্যটকরা সুন্দরবনে আসার আগ্রহ হারিয়ে ফেলছেন।

শনিবার (২০ জানুয়ারি) মোংলার একটি হোটেলে ‘সুন্দরবনের পর্যটনখাতকে বিকশিত করতে’ স্টেকহোল্ডারদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

নিজেও এমন একটি অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন জানিয়ে আজিজুল ইসলাম বলেন, ২০১৭ সালে বাগেরহাটের কাটাখালি হাইওয়ে থানায় কর্মরত থাকা অবস্থায় তিনি স্বপরিবারে সুন্দরবনে ঘুরতে এসে জালিবোট মাঝিদের অনিয়মতান্ত্রিক ভাড়ার মুখোমুখি হয়েছেন। ওই সময় ব্যাপারটা তিনি সামলে নিলেও পুনরায় সুন্দরবনে আসার আগ্রহ তার কমে যায়।

স্টেকহোল্ডারদের উদ্দেশে তিনি বলেন, পর্যটক হয়রানি বন্ধ করতে হবে। এ ব্যাপারে কোনো অভিযোগ এলে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্যুরিস্ট পুলিশের খুলনা রিজিয়নের পুলিশ সুপার মো. আনসার উদ্দিন। সভায় সুন্দরবনের পর্যটন খাতের নানা সমস্যা ও সমাধানের বিষয়ে বিভিন্ন উপায় তুলে ধরেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্টি ও উডটেকনোলজি বিভাগের প্রফেসর ডা. ওয়াসিউল ইসলাম।

এ সময় সুন্দরবনের প্রতি পর্যটকদের আগ্রহ বাড়াতে করণীয় বিষয়ে বিভিন্ন যুক্তি উপস্থাপন করে বক্তব্য রাখেন মোংলা পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আবদুর রহমান, মোংলা সার্কেলের সহকারী পুলিশ সুপার মুশফিকুর রহমান তুষার, মোংলা প্রেসক্লাবের সভাপতি আহসান হাবিব হাসানসহ বিভিন্ন স্টেকহোল্ডাররা।

সভায় সুন্দরবনে ভ্রমণে আসা পর্যটকদের হয়রানি বন্ধে নৌযানের ভাড়া নির্ধারণের জন্য একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

Link copied!