• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

‘আমাদের ইলেকশনে আমেরিকার রাষ্ট্রদূতের দৌঁড়াদৌঁড়ি ভালো না’


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ০৪:০৭ পিএম
‘আমাদের ইলেকশনে আমেরিকার রাষ্ট্রদূতের দৌঁড়াদৌঁড়ি ভালো না’

কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বীরউত্তম বলেছেন, “আমরা আমেরিকায় বাস করি না, বাংলাদেশে বাস করি। আমেরিকা স্যাংশন দেবে এই ভয়ে আমরা বিয়ে করব না, বউ তালাক দেব। মেয়ের বিয়ে হবে না, ছেলের বিয়ে করাব না এটা চিন্তা ভাবনা করা উচিত না। এটা জাতীয় পার্টির জিএম কাদের জীবনের একটি শ্রেষ্ঠ ভুল কথা বলেছেন। এটাও বলব, আমেরিকার রাষ্ট্রদূতের এত বাংলাদেশে দৌঁড়াদৌঁড়ি ভালো না। এটা তার দেশের ইলেকশন না, ইলেকশন আমাদের দেশের।”

শুক্রবার (১৭ নভেম্বর) দুপুরে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার মাজারে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কাদের সিদ্দিকী আমেরিকার রাষ্ট্রদূত পিটার হাসকে উদ্দেশ্য করে বলেন, “পিটার হাস তিনটা দলকে চিঠি দিয়েছেন সংলাপের জন্য। বাংলাদেশে আর মানুষ নাই? বাংলাদেশে আর দল নাই? তিনিই তো তিনটি দলকে চিঠি দিয়ে দেশকে ভাগ করেছেন, বিভক্ত করেছেন। এটাই তো তার গর্হিত অন্যায়। এ জন্যই তো তার শাস্তি পাওয়া উচিত, স্যাংশন পাওয়া উচিত বাংলাদেশের জনগণের পক্ষ থেকে।”

তিনি বলেন, “আমাদের ছোট দেশ বলে গরীব মানুষের সুন্দরী বউয়ের মতো যে যা খুশি তাই করবে, এটা হতে পারে না। এটা চলতেই পারে না। এই তিনটি দলকে চিঠি দিয়ে তিনি অন্যায় করেছেন। তাই তাকে দেশের সংবিধান অনুযায়ী আইনের আওতায় আনা যেতে পারে।”

কাদের সিদ্দিকী আরও বলেন, “আমেরিকার সমর্থন নেওয়া বিএনপিকে মুসলমানের ভোট দেওয়া উচিত না। ইসরায়েল যেভাবে গাজার ওপর অত্যাচার করছে, মুসলমানদের হত্যা করছে, বৃদ্ধ-শিশু হত্যা করছে এই অবস্থায় আমেরিকাকে একটু ছাড় দেওয়া উচিত না।”

তফসিল প্রসঙ্গে তিনি বলেন, “নির্বাচনী তফসিল ঘোষণা হয়েছে এটা নিয়ে অনেকে খুশি না। আমি নিজেও খুশি না। কিন্তু তারপরেও বলব একটি গণতান্ত্রিক দেশে পাঁচ বছর পরপর অবাধ সুষ্ঠু নিরপেক্ষ প্রভাবমুক্ত নির্বাচন হওয়া দরকার। বঙ্গবন্ধু নিজে বলেছেন সকল প্রকার প্রভাবমুক্ত নির্বাচন করতে হবে।”

বঙ্গবীর আরও বলেন, “এখন সরকার নাই, এখন সরকার নির্বাচন কমিশন। ইচ্ছে স্বাধীন মতো যেন কোনো কিছু না করা হয়। গতবারের মতো ভোটারহীন ভোট হলে সবচেয়ে বেশি ক্ষতি হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশের এবং তার থেকে বেশি ক্ষতি হবে আমার বোন শেখ হাসিনার।”

নির্বাচনে ৩০০ আসনেই কৃষক শ্রমিক জনতা লীগ মনোনয়ন দেওয়ার চিন্তা ভাবনা করছে বলেও জানিয়েছেন তিনি।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক বন্ধ রাখায় তীব্র নিন্দা ও সমালোচনা করেন বঙ্গবীর কাদের সিদ্দিকী। তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের উচিত এই ভাসানীর মাজার যেন সকলের জন্য উম্মুক্ত থাকে। সকলেই যেন ভাসানী হুজুরের মাজার জিয়ারত করতে পারেন।”

এ সময় কাদের সিদ্দিকীর সঙ্গে সখীপুর পৌরসভার সাবেক মেয়র সানোয়ার হোসেন সজীব, ভাসানীর নাতি হাসরত খান ভাসানীসহ কৃষক শ্রমিক জনতা লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Link copied!