• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

যে বিয়ের আনন্দ গ্রামজুড়ে ছড়িয়ে পড়েছে


কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩, ০৯:৫৬ পিএম
যে বিয়ের আনন্দ গ্রামজুড়ে ছড়িয়ে পড়েছে

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় ধুমধাম করে দুই শারীরিক প্রতিবন্ধীর বিয়ে দেওয়া হয়েছে। বিয়েকে কেন্দ্র করে পুরো গ্রামজুড়ে বইছে উৎসবের আমেজ।  

মঙ্গলবার (১৪ মার্চ) সকাল থেকে উপজেলার নাওডাঙ্গা ও শিমুলবাড়ী ইউনিয়নের বিভিন্ন সড়কে আনন্দ র্যালি করেন স্থানীরা। সোমবার (১৩ মার্চ) নাওডাঙ্গা ইউনিয়নের নাওডাঙ্গা গ্রামে তাদের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

বর ওই এলাকার বিরেন রায়ের ছেলে মনেশ্বর রায় (২৫)। কনে পার্শ্ববর্তী লালমনিরহাট জেলার আদিতমারী এলাকার সাবিত্রী রায় (১৯)। বর প্রতিবন্ধী ভাতা পান বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, এলাকাবাসীর উদ্যোগে এই ব্যতিক্রমী বিয়ের আয়োজন করা হয়। তাদের বিয়ের আনন্দে মঙ্গলবার সকাল থেকে ১০টি ভ্যানগাড়ি ও একটি অটোরিকশা যোগে ঢাকঢোল পিটিয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করা হয়। এ আনন্দ র্যালিতে অংশ নেয় বরের আত্মীয়-স্বজনসহ প্রায় দুই শতাধিক নারী-পুরুষ। সব কিছুরেই ব্যয়ভার বহন করেছে এলাকাবাসী।

রনবীর নামে স্থানীয় এক যুবক বলেন, বিভিন্ন এলাকায় তো প্রতিবন্ধী ব্যক্তির বিয়ে হয়। কিন্তু এই বিয়েটা একেবারেই ব্যতিক্রম। এলাকাবাসী তাদের বিয়ের আনন্দে পাত্র-পাত্রীকে নিয়ে বিভিন্ন সড়কে ঢাকঢোল পিটিয়ে আনন্দ করছে। এই আনন্দ দেখতে শত শত মানুষ রাস্তায় দাঁড়িয়েছে। এ রকম প্রতিবন্ধী ব্যক্তির বিয়ে জীবনে দেখিনি। এই নবদম্পতির জন্য শুভকামনা।

এ বিষয়ে নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. হাসেন আলী বলেন, “স্থানীয় লোকজন দুই শারীরিক প্রতিবন্ধীর বিয়ের আয়োজন করেছে বলে শুনেছি। সেই বিয়ের আনন্দে আজ তারা ভ্যানগাড়ি যোগে আনন্দ র্যালি করেছে। তবে তারা কেউ আমাকে বিষয়টি জানায়নি।”

Link copied!