• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
অধ্যাপক তাহের হত্যা

দুই আসামির ফাঁসি কার্যকর হবে ১০টা ১ মিনিটে


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ০৯:২৬ পিএম
দুই আসামির ফাঁসি কার্যকর হবে ১০টা ১ মিনিটে
ফাইল ছবি

আর কিছুক্ষণ পরই ( রাত ১০টা ১ মিনিট ) ফাঁসি কার্যকর হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাহের হত্যা মামলার দুই আসামি মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও বাড়ির কেয়ারটেকার জাহাঙ্গীরের।

আসামির স্বজনদেরকে কারা কর্তৃপক্ষের দেওয়া চিঠিতে রাজশাহী কারাগারে ফাঁসি কার্যকরের সময় রাত ১২টা ১ মিনিট উল্লেখ রয়েছে। আবার বৃহস্পতিবার (২৭ জুলাই) রাত ১০টা ১ মিনিটে ফাঁসি কার্যকরের সিদ্ধান্ত রয়েছে বলেও গণমাধ্যমকে জানিয়েছেন কারা কর্তৃপক্ষ।

এর আগে মঙ্গলবার (২৫ জুলাই) দুই আসামির পরিবারের ৩৫ সদস্য আসামিদের সঙ্গে শেষ সাক্ষাৎ করে যান।

প্রসঙ্গত, ২০০৬ সালের ১ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোয়ার্টারের ম্যানহোল থেকে অধ্যাপক তাহেরের মরদেহ উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় ৩ ফেব্রুয়ারি তার ছেলে সানজিদ আলভি আহমেদ বাদী হয়ে নগরীর মতিহার থানায় অজ্ঞাতদের আসামি করে হত্যা মামলা দায়ের করেন। 

এরপর ২০০৭ সালের ১৭ মার্চ ছয়জনকে অভিযুক্ত করে চার্জশিট দেয় পুলিশ। চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের ঘটনায় দায়েরকৃত মামলার বিচার শেষে ২০০৮ সালের ২২ মে রাজশাহীর দ্রুত বিচার আদালত চারজনকে ফাঁসির আদেশ ও দুজনকে খালাস দেন।

পরে আসামিদের আবেদনের প্রেক্ষিতে ২০১৩ সালের ২১ এপ্রিল রায় দেন হাইকোর্ট। রায়ে তাহেরের একসময়ের ছাত্র ও পরে বিভাগীয় সহকর্মী মিয়া মোহাম্মদ মহিউদ্দিন এবং তাহেরের বাসভবনের তত্ত্বাবধায়ক জাহাঙ্গীরের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়। অপর দুই আসামিকে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এই দুজন হলেন জাহাঙ্গীরের ভাই শিবিরকর্মী আবদুস সালাম ও সালামের আত্মীয় নাজমুল।

রিভিউ খারিজের আদেশ কারাগারে পৌঁছালে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চান আসামিরা। সেই প্রাণভিক্ষার আবেদনও নাকচ হয়ে যায়। নাকচের সেই চিঠি গত ৬ জুলাই রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পৌঁছে। জেল কোড অনুযায়ী চিঠি হাতে পাওয়ার ২১ থেকে ২৮ দিনের মধ্যে ফাঁসি কার্যকরের নিয়ম রয়েছে।

Link copied!