• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

নওগাঁর সেরা আকর্ষণ ‘সম্রাট’


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: জুন ১৬, ২০২৩, ০৫:০৫ পিএম
নওগাঁর সেরা আকর্ষণ ‘সম্রাট’

কোরবানির ঈদকে সামনে রেখে প্রস্তুত নওগাঁর ৩৫ মণ ওজনের সম্রাট। সাদা-কালো বর্ণের এই ষাঁড়টির দাম চাওয়া হচ্ছে ১৫ লাখ টাকা।

আত্রাই সদর উপজেলার সাহেবগঞ্জের ফিরোজ হোসেন ফ্রিজিয়ান জাতের এই ষাঁড়টি লালন-পালন করেছেন। ষাঁড়টি লম্বায় ৬ ফিট ৫ ইঞ্চি, উচ্চতায় ৫ ফিট। দেখতে রাজকীয় ভাব থাকায় ফিরোজ তার ষাঁড়টির নাম দিয়েছেন সম্রাট। তার দাবী এবারের কোরবানীর ঈদে জেলার সেরা আকর্ষণ ‘সম্রাট’। সম্রাটকে দেখতে বিভিন্ন গ্রাম থেকে প্রতিদিনই লোকজন ছুটে আসছে।

ফিরোজ হোসেন বলেন, প্রায় সারে তিন বছর আগে তার খামারে জন্ম হয় ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড়ের। আর তখনই আদর করে সেটির নাম রাখা হয়েছিল সম্রাট। সময়ের ব্যবধানে সেই সম্রাট এখন বিশাল আকারের। তার প্রতিদিনের খাদ্য তালিকায় রয়েছে কাঁচা ঘাস, বিচিকলা, গম, ধান, ভুট্টা, মাসকালাই, খেসারি, মসুর ডাল ও ভুসি। প্রতিদিন সম্রাটের জন্য দেড় হাজার টাকা খরচ হয় ফিরোজের। ষাঁড়টিকে মোটাতাজাকরণে কোনো ধরনের ওষুধ বা ইনজেকশন ব্যবহার করা হয়নি। সম্পূর্ণ মানসম্মত খাদ্য ও বিজ্ঞানসম্মত পরিচর্যার মাধ্যমে ষাঁড়টি লালন-পালন করা হয়েছে।

ষাঁড়টির দামের ব্যাপারে ফিরোজ বলেন, “এখন পর্যন্ত সম্রাটের পেছনে প্রায় ৭ থেকে ৮ লাখ টাকা খরচ হয়েছে। তবে আমার প্রত্যাশা ১৫ লাখ টাকা। ইতোমধ্যে কয়েকজন ক্রেতা খামারে এসে ৯ লাখ পর্যন্ত দাম বলেছেন। নওগাঁয় ভালো দাম না পেলে ঢাকায় গিয়ে বিক্রি করব।”

খামারের কর্মচারী আব্দুল মতিন বলেন, “ফিরোজ ভাই নিজের সন্তানের মতো করে গরুটিকে লালন-পালন করেছেন। গরুটি তার কাছে খুবই আপন হয়ে গেছে। বিক্রি করলে খুব কষ্ট পাবেন। কিন্তু বিক্রি তো করতেই হবে। সেক্ষেত্রে যদি ভালো দাম পায়, তাহলে কষ্ট কিছুটা কমবে।”

Link copied!