• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

তেঁতুলিয়ায় তাপমাত্রা নামল ১১.১ ডিগ্রিতে


পঞ্চগড় প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ১২:৫৭ পিএম
তেঁতুলিয়ায় তাপমাত্রা নামল ১১.১ ডিগ্রিতে
হিমালয়ের কাছাকাছি হওয়ায় তেঁতুলিয়ায় শীত বেশি অনভূত হয়

পঞ্চগড়ে তাপমাত্রা বাড়ার একদিন পর আবার কমেছে। রোববার (২৪ ডিসেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়ার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ এ তথ্য জানান।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, শনিবার ১৩ ডিগ্রি, শুক্রবার ৯.৬ , বৃহস্পতিবার ৯.৬ , বুধবার ১০.১, মঙ্গলবার ৯.৫, সোমবার ৯.৭, রোববার ১০ এবং শনিবার ৯.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে, যা ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রোববার ভোরেই উকি দিয়েছে সূর্য। রোদ ছড়ালেও বেড়েছে শীতের তীব্রতা। শীত উপেক্ষা করেই কাজে বেরিয়েছেন নিম্ন আয়ের মানুষ। কেউ পাথর তুলতে, কেউ চা বাগানে, কেউ বীজতলাসহ দিনমজুরি করতে বেরিয়েছেন।

স্থানীয়রা জানান, গতকাল তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে শীত কম ছিল। আজ তাপমাত্রা কমেছে। তাই সকাল থেকেই কনকনে শীত অনুভূত হচ্ছে।

তেঁতুলিয়া উপজেলার শারিয়ালজোত গ্রামের ভ্যান চালক দেলু বলেন, “গতকালের চেয়ে আজ ঠান্ডা বেশি মনে হচ্ছে। তবে সকালে রোদ ওঠার কারণে ভ্যান নিয়ে বেরিয়েছি। ভাড়া মারতে পারছি। লোকজনও ভ্যানে উঠছে।”

এদিকে বিভিন্ন এলাকায় বাড়তে শুরু করেছে শীতজনিত রোগ। জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে আউটডোরে রোগী বাড়তে শুরু করেছে। চিকিৎসার পাশাপাশি নিরাময়ে থাকতে বিভিন্ন পরামর্শ প্রদান করছেন চিকিৎসকরা।

জেলার প্রথম শ্রেণির তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, একদিন পর আজ আবার তাপমাত্রা কমেছে। আজ সকাল ৯টায় ১১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল ১৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। তবে গত ১৬ ডিসেম্বর থেকেই এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। বিশেষ করে হিমালয় বিধৌত এলাকায় এ উপজেলাটির অবস্থান হওয়ায় এখানে অন্যান্য এলাকা থেকে শীত আগে নামে। এ সময়টাতে তাপমাত্রা অনেক কম থাকে। সামনে তাপমাত্রা কমতে পারে বলে তিনি জানান। 
 

Link copied!